মুস্তাফিজের কঠোর পরিশ্রমে কাটছে কাটার

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৫:০১

সাহস ডেস্ক

২০১৮ বাংলাদেশ ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে সহজ জয় পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশের জয়ে মুস্তাফিজ রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। জিম্বাবুয়ের বিপক্ষে মুস্তাফিজের বোলিং ছিল দুর্দান্ত। 

ম্যাচ সেরা সাকিব আল হাসান ম্যাচ শেষে জানিয়েছেন তার মুগ্ধতার কথা। ম্যাচের পরদিন সহকারী কোচ রিচার্ড হ্যালসল শোনালেন অনুশীলনে মুস্তাফিজের নিবেদনের গল্প।

১৫ জানুয়ারি (সোমবার) মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে এ খেলা অনুষ্ঠিত হয়েছে।

১০ ওভারে ২৯ রানে ২ উইকেট নিয়েছেন মু্স্তাফিজ। বোলিং ফিগারও পুরাপুরি ফুটিয়ে তুলতে পারছে না কতটা ভালো বোলিং করেছেন বাঁহাতি পেসার। তার বোলিংয়ে ধুঁকেছে প্রতিপক্ষের সব ব্যাটসম্যান।

গত বছরের শেষভাগে অনেকের কণ্ঠেই মুস্তাফিজকে নিয়ে ছিল হাহাকার। ২০১৬ সালে অস্ত্রোপচার করিয়ে ফেরার পর শুরুর সময়ের সেই মুস্তাফিজকে পাওয়া যাচ্ছিল না বলে হতাশ ছিলেন অনেকে। যদিও পারফরম্যান্স তার খুব একটা খারাপ ছিল না।

১৬ জানুয়ারি (মঙ্গলবার) অনুশীলনের আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে হ্যালসল বললেন, ‘কাঁধের অস্ত্রোপচারের ধরনটির কারণেই নিজের সেরা চেহারায় ফিরতে কিছুটা সময় লাগছে মুস্তাফিজের।’

“বেসবল খেলার দিকে যদি তাকান, তাদের অনেক পিচার (বল ছোড়েন যে খেলোয়াড়) এরকম চোটে ভোগে। ওরা সাধারণত ৯০ মাইল গতিতে বল ছোড়ে। এ ধরনের চোট পেলে সেটি কাটিয়ে আবার ৯০ মাইল গতিতে ফিরতে ওদের ২ বছরও লেগে যায়। মুস্তাফিজের দেড় বছরের মত হয়েছে চোটের পর। ওর গতি আস্তে আস্তে বেড়ে ৮৫ মাইল পর্যন্ত চলে এসেছে।”

“ওর কাটার সবসময়ই দারুণ ছিল। গতি প্রতি সপ্তাহেই বাড়ছে এখন। কাটারগুলো তাতে আরও বেশি কার্যকর হচ্ছে।”

সহকারী কোচ জানালেন, ‘অনুশীলনে নিজেকে উজার করে দিয়ে ফল পাচ্ছেন মুস্তাফিজ।’

“ওর আত্মবিশ্বাস ফিরে আসছে। সবচেয়ে দারুণ হলো এটা দেখতে পারা যে কতটা কঠোর পরিশ্রম করছে সে। নিজের স্কিল নিয়ে নিয়মিত কাজ করে যাচ্ছে। নিজের স্কিলের প্রতি ওর যা আবেগ ও ভালোবাসা, সবাই সেটি দেখছে।”

“আমরা তামিম ও মুশফিককে দেখতাম নেটে কতটা খাটে। কিন্তু একজন বোলার প্রতিটি ট্রেনিং সেশনে এভাবে পরিশ্রম করছে, সেটি দেখতে পারাটাও দারুণ।”

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত