২৩ হাজার ইউরো জরিমানা পেপ গার্দিওলার

প্রকাশ : ১০ মার্চ ২০১৮, ১৮:০০

সাহস ডেস্ক

মাঠে হলুদ রিবন পরে আশায় ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) অভিযোগ মেনে নিয়েছিলেন পেপ গার্দিওলা। তবে কাতালুনিয়ার স্বাধীনতা আন্দোলনের সমর্থন জানিয়ে ম্যানচেস্টার সিটি কোচের পরা হলুদ রিবনের জন্য এবার জরিমানা গুনতে হচ্ছে। এফএ তাকে ২৩ হাজার ইউরো জরিমানা করেছে।

স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন দেশ হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করার আন্দোলন বহুদিন ধরে চালাচ্ছে কাতালানরা। গত অক্টোবরে গণভোটের আয়োজন করায় স্বাধীনতা আন্দোলনের অন্যতম দুই নেতা জোর্দি কুইশার্ত ও জোর্দি সানচেসকে আটক করে জেলে পাঠিয়েছে  স্প্যানিশ সরকার। তাদের মুক্তির দাবিকে সমর্থন জানাতে গার্দিওলা ম্যানসিটির ম্যাচে ডাগ আউটে দাঁড়াচ্ছিলেন হলুদ রিবন পরে।

ফুটবল মাঠে রাজনৈতিক বিষয় ভালো চোখে নেইনি এফএ। তাই গার্দিওলার বিরুদ্ধে অভিযোগ তোলে সংস্থাটি। একই সঙ্গে এফএ’র প্রধান  নির্বাহী মার্টিন গ্লেন সাবেক বার্সেলোনা কোচের রিবন পরাকে ‘আইএসআইএস প্রতীকের’ সঙ্গে তুলনা করেন। ওই কথার বিপরীতে পাল্টা  মন্তব্য করে এখন জরিমানা গুনতে হচ্ছে গার্দিওলাকে।

২৩ হাজার ইউরোর সঙ্গে ম্যানসিটি কোচকে ভবিষ্যতের জন্য সাবধান করেছে এফএ। ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশনের ‘কোড অব  কন্ডাক্ট’ ভাঙলে আরও কঠিন শাস্তির মুখে পড়তে পারেন বার্সেলোনার ইতিহাসের সবচেয়ে সফল কোচ।

প্রিমিয়ার লিগের ডাগ আউটে হলুদ রিবন লাগিয়ে দাঁড়াতে পারবেন না গার্দিওলা। তবে ম্যানসিটির ম্যাচ পূর্ববর্তী ও পরবর্তী সংবাদ  সম্মেলনে কোনও বাধা নেই। একই সঙ্গে উয়েফার নিয়ম অন্যরকম হওয়ায় চ্যাম্পিয়নস লিগ ম্যাচের ডাগ আউটেও কাতালুনিয়ার স্বাধীনতা  আন্দোলনের সমর্থনের প্রতীক পরতে পারবেন গার্দিওলা।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত