বেঁচে গেলেন সাকিব-সোহানের সাথে বাংলাদেশ দল

প্রকাশ | ১৭ মার্চ ২০১৮, ১৫:১২

অনলাইন ডেস্ক

নিদাহাস ট্রফির অঘোষিত সেমিফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠেছে বাংলার টাইগাররা। কিন্তু খেলার শেষ ওভারের প্রথম দুই বলই বাউন্স দিয়ে বিতর্কের মুখে ফেলেছেন ইসুরু উদানা। 

শেষ ওভারের প্রথম বল বাউন্স দিলে আম্পেয়ার কোন কল দেয়নি। দ্বিতীয় বলটি আবার বাউন্স দিলে লেগ আম্পেয়ার ‘নো’ কল করে। পরে দুই আম্পেয়ারের সমঝোতায় ‘নো’ কলটি বাতিল হয় এবং ওই বলে রান আউট হয় মোস্তাফিজুর রহমান।

আম্পেয়ারের ভুল ডিসিশনের কারনে উত্তপ্ত হয়ে যায় মাঠ, আর ডাগ আউটে থাকা টাইগার শিবির। ক্ষিপ্ত হয়ে উঠে দলের অধিনায়ক সাকিব আল হাসান। এক পর্যায়ে সাকিব উঠে আসার নির্দেশ দেন মাঠে থাকা দুই ব্যাটসম্যানকে। সাকিবের এমন সিদ্ধান্তকে ঠাণ্ডা মাথায় সামাল দেন মাঠে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ। তখন বাংলাদেশের দরকার ৪ বলে ১২ রান।

পরে স্বাভাবিক হলে আবার ব্যাট হাতে ক্রিজে দাঁড়ায় মাহমুদুল্লাহ। এরপর ওভারের তৃতীয় বলে ডিপ পয়েন্ট দিয়ে বাউন্ডারি হাঁকান মাহমুদুল্লাহ। চতুর্থ বলে ডিপ মিড উইকেট দিয়ে বল পাঠিয়ে নেন দুই রান। এবং পঞ্চম বলে ছক্কা মেরে টানা দুই ম্যাচ জিতে শোধ দিয়ে দেন বাংলার টাইগার মাহমুদুল্লাহ রিয়াদ।

গতকাল ১৬ মার্চ (শুক্রবার) কলম্বোর প্রেমাদাসার ৩০ হাজার দর্শককে স্তব্ধ করে দিয়েছিল শেষ ওভারের পঞ্চম বলে মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাকওয়ার্ড স্কয়ার লেগের উপর দিয়ে হাঁকানো ওভার বাউন্ডারিতে।

ম্যাচ জয়ের পর মাঠে কোবরা ড্যান্সের উল্লাস হয়। তখন মেন্ডিসের সাথে ঝগড়া বাজে নুরুল হাসানের সাথে। পরে তামিম সাকিব টিসারা এবং অন্যান্যরা ঝগড়া থামিয়ে দেয়। একারনে শুধু সাকিব আল হাসানই নয় বাংলাদেশ দলও বেঁচে গেলো বলা যায়। 

আবেগী সাকিব দেশ আর দলের স্বার্থে যেটি করেছেন গতকাল শুক্রবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের শেষ ওভারে সেটি নিঃসন্দেহে প্রশংসনীয় দেশের সমর্থকদের কাছে। কিন্তু কটু লেগেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চোখে।

সাকিবের কথাতে যদি বাংলাদেশ দল মাঠ ছাড়তো তবে বাদ পড়তো টুর্নামেন্ট থেকে, আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী নিষেধাজ্ঞা আসতে পারতো গোটা দলের উপর।

ম্যাচ শেষে মাঠ আম্পায়ার এবং ম্যাচ রেফারির বিচারে ম্যাচ ফি’র ২৫% জরিমানা করা হয় সাকিবকে। সঙ্গে যোগ হয়েছে একটি ডেমেরিট পয়েন্ট। দলপতির পাশাপাশি সোহানেরও শাস্তি হয়েছে। তবে আর্থিক জরিমানা নয়, তার নামের সঙ্গেও যোগ হয়েছে একটি ডেমেরিট পয়েন্ট।

এ নিয়ে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কথা বলেন টাইগার দলপতি। তিনি বলেন, ‘আমাকে আরও সতর্ক থাকা উচিৎ ছিল। আশা করি মাঠের বিষয়টা ম্যাচের সাথেই শেষ হয়ে গেছে। শ্রীলঙ্কা আমাদের ভালো বন্ধু। তারা আমাদের ক্রিকেটের ভাল খারাপ সব সময়ে পাশে থাকে।’

সাহস২৪.কম/খান/আল মনসুর