তারা বীরের মতো খেলেছে: বিসিবি

প্রকাশ : ২০ মার্চ ২০১৮, ১৮:১৩

সাহস ডেস্ক

স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে নিদাহাস ট্রফি নামে ত্রিদেশীয় সিরিজের আয়োজন করেছিল শ্রীলঙ্কা। এই সিরিজে অঘোষিত সেমিফাইনালে মাহমুদউল্লাহ’র দানবীয় ব্যাটিংয়ে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। যদিও আগে ফাইনাল নিশ্চিত করেছিল ভারত।

১৮ মার্চ (রবিবার) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে।

এই ফাইনাল খেলার শ্বাসরুদ্ধকর ম্যাচটিতে শেষ ওভারের শেষ বলে উইকেট রক্ষক দিনেশ কার্তিকের ছক্কায় চ্যাম্পিয়ন হয় ভারত, হেরে যায় বাংলাদেশ। যদিও এই ম্যাচটি শেষের দিকে বাংলাদেশের দিকেই হেলেছিল। কিন্তু ইনিংসের ১৯তম ওভারে রুবেল হোসেনের বলে ছিলো ব্যায়বহুল রান। যার কারণে চ্যাম্পিয়ন হয় ভারত।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অধিকাংশ পরিচালকই নিদাহাস ট্রফির শুরু থেকে দলের সঙ্গে ছিলেন শ্রীলঙ্কায়। কিছু কূটনৈতিক দিক সামাল দিতে হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ দলকেও সাহস জুগিয়েছেন তারা। 

১৯ মার্চ (সোমবার) দেশে ফিরে বিসিবি সভাপতি-পরিচালকরা জানালেন, ‘ফাইনালে তীরে এসে তরী ডুবলেও বাংলাদেশের বীরোচিত পারফরম্যান্সে তারা মুগ্ধ।’
 
নাজমুল হাসান : শুরু থেকেই আমি দলের সঙ্গে ছিলাম। যখন গিয়েছিলাম তখন একরকম অভিজ্ঞতা ছিল, ফিরলাম নতুন অভিজ্ঞতা নিয়ে। যাওয়ার সময় কঠিন চ্যালেঞ্জ মাথায় ছিল। শ্রীলঙ্কায় যাওয়ার পর প্রথম ম্যাচ থেকে ওরা যেভাবে ক্রিকেট খেলেছে, তাতে মনে হয়েছে আমরা জিততে পারব। প্রতিটি খেলোয়াড়েরও এই বিশ্বাস ছিল। ফাইনাল ম্যাচটি যে এত ক্লোজ হবে কখনই ভাবিনি। ভারত শক্তিশালী দল, আমরা টি ২০ ক্রিকেটে সেভাবে ভালো করতে পারিনি। তারপরও প্রতিটি খেলোয়াড়ের আত্মবিশ্বাস ছিল যে চ্যাম্পিয়ন হবে। এমন বাংলাদেশকে দেখে খুব ভালো লেগেছে।

এত কাছে গিয়ে হার, বাংলাদেশের সবার মনের অবস্থা একই। এটা কষ্ট বলব নাকি আফসোস বলব...। কিছু ঘটনা থাকে সহজেই মুছে যাওয়ার নয়। এটা সারা জীবন মনে থাকার মতো ঘটনা। একটা কথাই বলব, আমাদের ছেলেরা আমাদের চেয়ে অনেক বেশি কষ্ট পেয়েছে। আমি জানি ওদের অবস্থা। ওরা অনেক ভেঙে পড়েছিল। প্রতিটি ম্যাচ তারা ভালো খেলেছে এবং বীরের মতো খেলেছে।

নাঈমুর রহমান দুর্জয় : বাংলাদেশ দলের তেমন কোনো ভুল আমাদের চোখে পড়েনি। যে মানসিকতা নিয়ে খেলেছে সেটা কাছে থেকে দেখা ছিল অসাধারণ। মাঠ ও মাঠের বাইরে নিজেদের দারুণভাবে মেলে ধরেছে এই বাংলাদেশ। হারটা তো অবশ্যই হতাশার তবে এটাই সামনে এগিয়ে যাওয়ার সাহস জোগাবে।

আকরাম খান : কিছু হার হার না। জয়ের সমান। ভারতের বিপক্ষে বাংলাদেশের ফাইনালের হারটাও তেমন। এই দল সবার হৃদয় জয় করে নিয়েছে।

হাবিবুল বাশার : টি ২০ ফরম্যাটটা মনে হয় আমরা বুঝতে পারছি। এই টুর্নামেন্টে বাংলাদেশ খুব ভালো খেলেছে। দুর্ভাগ্যজনকভাবে আমরা ট্রফি জিততে পারিনি। এখনও অনেক জায়গায় কাজ করতে হবে অবশ্যই। যখন একটু খারাপ সময় যাচ্ছে সেখান থেকে ফিরে আসার সামর্থ্য এই দলটার আছে।

সবচেয়ে বড় কথা শেষ সিরিজটা আমাদের ভালো যায়নি, তাই এই সিরিজটা আমাদের জন্য কঠিন ছিল। দেশের বাইরে গিয়ে ভালো খেলা সহজ ছিল না, যা এটাই প্রমাণ করে- মানসিকভাবে ওরা অনেক শক্তিশালী। জেতার ইচ্ছাটা প্রবল।

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত