বিয়ের পিঁড়িতে বসলেন উসমান খাজা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ১৬:০৪

সাহস ডেস্ক

অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দলের প্রথম মুসলিম সদস্য ও অন্যতম তারকা বাঁহাতি ব্যাটসম্যান উসমান খাজা। পাকিস্তানি বংশোদ্ভূত ৩১ বছর বয়সী উসমান খাজা আজ বসছেন বিয়ের পিঁড়িতে। পাত্রী ২২ বছর বয়সী র‌্যাচেল ম্যাকলেলান।

অবশ্য ক্যাথলিক এই তরুণী র‌্যাচেলের সঙ্গে মুসলিম শরিয়াহ অনুযায়ী গত বছরই ‘নিকাহ’ সম্পন্ন করেছিলেন মুসলিম তারকা উসমান খাজা। উসমানের সঙ্গে সম্পর্ক হওয়ার পর ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন এই তরুণী।

ক্যাথলিক পরিবারে জন্ম নেওয়া র‌্যাচেল জানিয়েছেন, উসমানের সঙ্গে পরিচয় হওয়ার আগে ইসলাম সম্পর্কে তাঁর ভুল ধারণা ছিল। কিন্তু উসমানের সঙ্গে পরিচয় হওয়ার পর তাঁর এ ধারণা বদলে যেতে থাকে। এবং একসময় সিদ্ধান্ত নেন ইসলাম ধর্ম গ্রহণের। গত বছর তিনি আনুষ্ঠানিকভাবে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

তবে ইসলাম ধর্ম গ্রহণের ব্যাপারে উসমান বা তাঁর পরিবারের দিক থেকে কোনো চাপ ছিল না বলে জানিয়েছেন র‌্যাচেল। তাঁর কথায়, ‘উসমান কিংবা তাঁর পরিবারের দিক থেকে ইসলাম গ্রহণের জন্য কোনো চাপ ছিল না। আমি শুধু জানতাম, এটা (ইসলাম) তাঁর জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

উসমান বলেন, ‘আমি তাঁকে কখনো চাপ দিইনি মুসলিম হতে। আমি শুধু তাঁকে বলেছিলাম, সে যদি মুসলিম হয়, তবে আমার পূর্ণ সমর্থন থাকবে। তবে চাপ দিয়ে নয়। যদি মন থেকে কোনো কাজের জন্য সায় না আসে, তবে সে কাজ করার যৌক্তিকতা নেই।’

সাহস২৪.কম/খান/আল মনসুর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত