রাশিয়া বিশ্বকাপে ভিএআর প্রযুক্তি

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ১৪:১৯

সাহস ডেস্ক

২০১৮ রাশিয়া বিশ্বকাপে থাকছে ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিজ (ভিএআর) প্রযুক্তি।  গোল, পেনাল্টি ও সরাসরি লাল কার্ড নিয়ে সিদ্ধান্ত নিতে গিয়ে অনেক সময় রেফারিদের সমালোচনার মুখে পড়তে হয়।  এসব সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরো স্বচ্ছতা আনতে ফিফা এই প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে।

রাশিয়া বিশ্বকাপে ম্যাচ চলার সময় এই প্রযুক্তির ব্যবহার স্টেডিয়ামের বড় পর্দায় দেখতে পারবেন দর্শকরা।  স্টেডিয়ামের বড় পর্দায় ভিএআর রিপ্লে দেখানো হলে দর্শকদের কাছে বিষয়টি আরো স্বচ্ছ হবে।

এই প্রযুক্তির ব্যবহার ফুটবল খেলায় একটা বড় পরিবর্তনের সূচনা হচ্ছে।  এরই মধ্যে ইংলিশ ফুটবলে কয়েকটি ম্যাচে এই প্রযুক্তির ব্যবহার হয়েছে।

এই প্রযুক্তির ব্যবহার নিয়ে রেফারি মাই রাইলি বলেছেন, ‘ভিডিও এসিসস্ট্যান্ট প্রযুক্তি মাঠের রেফারিকে সহায়তা দিচ্ছে, বিশেষ কিছু কিছু ক্ষেত্রে- গোল হলো কি না, পেনাল্টি কিক দেওয়ার মতো কোনো ফাউল হয়েছে কি না, সরাসরি লাল কার্ড দেওয়ার কারণ ঘটেছে কি না, অথবা একজনের ফাউলের কারণে আরেকজন শাস্তি পাচ্ছে কি না।’

এ সম্পর্কে রাইলি আরো বলেন, ‘যদি মাঠের রেফারি কোনো স্পষ্টভাবেই ভুল সিদ্ধান্ত দিয়ে থাকেন, তাহলে ভিডিও রেফারি তাঁর রিপ্লে সুবিধা ব্যবহার করে রেফারিকে সহায়তা দেন। তাঁদের মধ্যে সার্বক্ষণিক যোগাযোগ থাকছে। কার্যত ভিএআর একটা খেলায় পঞ্চম রেফারি হিসেবেই কাজ করছেন। তিনি যদি মাঠের রেফারিকে ভিডিও ফুটেজ দেখতে বলেন, তাহলে তিনি মাঠের পাশেই মনিটরে তা দেখবেন, সিদ্ধান্ত নেবেন এবং খেলা আবার শুরু করে দেবেন।’

এরই মধ্যে ইংলিশ লিগে ভিএআর প্রযুক্তির ব্যবহার হলেও আন্তর্জাতিক ক্ষেত্রে এবারই প্রথম রাশিয়া বিশ্বকাপে এর ব্যবহারে হতে যাচ্ছে। আগামী ১৪ জুন মাঠে গড়াবে রাশিয়া বিশ্বকাপ। ৩২টি দল অংশ নেবে বিশ্বের সবচেয়ে বড় এই ফুটবল যজ্ঞে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত