বিশ্বকাপ সিটিতে আইএস জঙ্গিকে হত্যা করেছে পুলিশ

প্রকাশ : ০৭ মে ২০১৮, ১৭:৩৭

সাহস ডেস্ক

আগামী জুনে ২১তম ফুটবল বিশ্বকাপের মহাযজ্ঞ বসছে রাশিয়ায়। জুনের ২৪ তারিখে বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড-পানামা। তার আগেই এক অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হলো দেশটি। বিশ্বকাপ উপলক্ষে নির্মিত বিশ্বকাপ সিটিতে এক ইসলামিক স্টেট বা আইএস জঙ্গিকে গুলি করে হত্যা করেছে দেশটির পুলিশ। 

০৬ মে (রবিবার) বিশ্বকাপ সিটিতে এ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে।

রাশিয়ার পশ্চিমাঞ্চলের নিঝনি নভোগর্ড শহরের ওই বিশ্বকাপ সিটিতে কাগজপত্র পরীক্ষার জন্য থামতে বলার পর হুট করেই পুলিশের ওপর গুলিবর্ষণ করতে থাকে সন্দেহভাজন আইএস জঙ্গি। গুলি থামিয়ে কাছেই অবস্থিত তার ভাড়ার এপার্টমেন্টে পালিয়ে যায় ওই জঙ্গি।

ভারি অস্ত্রসজ্জিত রাশিয়ার পুলিশবাহিনীর একটি দল ওই এপার্টমেন্টকে টার্গেট করে গুলিবর্ষণ করতে থাকে। পুলিশের কাছে আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানানো ওই জঙ্গি কিছুক্ষণ পরেই মৃত্যুবরণ করে। প্রকাশিত এক ভিডিওতে নাম না জানা ব্যক্তিটির লাশ মেঝেতে পড়ে থাকতে দেখা যায়। তার পাশে একটি ‘একে ৪৭’ রাইফেলও দেখা যায়। সন্দেহভাজন জঙ্গির পরিচয় নিশ্চিত না হওয়া গেলেও জঙ্গি সংগঠন আইএস তাদের প্রচার মাধ্যম ‘আমাক’র মাধ্যমে এই হামলার দায় স্বীকার করেছে।

আগামী মাসেই রাশিয়ায় বসবে ফুটবল বিশ্বকাপের আসর। তার ঠিক এক মাস আগে এমন ঘটনায় উদ্বিগ্ন রাশিয়ান ফুটবল ফেডারেশন। কারণ, ঘটনাটি যেখানে ঘটেছে তা ইংল্যান্ড-পানামা ম্যাচের ভেন্যু তার নয় মাইলের মধ্যেই অবস্থিত। 

এমনিতেই রাশিয়া আর যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্ক এখন স্মরণকালের মধ্যে সবচেয়ে খারাপ। তাছাড়া পরের দিনটি রাশিয়ার জন্য বেশ গুরুত্বপূর্ণ, কেননা পুনরায় নির্বাচিত ভ্লাদিমির পুতিনের প্রেসিডেন্ট হিসেবে শপথগ্রহণ অনুষ্ঠান আয়োজিত হওয়ার কথা রয়েছে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত