স্বাগতিকদের কাছে ৬ উইকেটে হেরেছে বাঘিনীরা

প্রকাশ : ১৫ মে ২০১৮, ১৪:০১

সাহস ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় নারী ক্রিকেট দলের পাঁচ ম্যাচ ওয়ান্ডে সিরিজের শেষ ম্যাচে স্বাগদিকদের বিপক্ষে হেরে ৫-০ ব্যবধানে হোয়াইটওয়াশের এক বড় লজ্জা পেল বাংলাদেশ নারী দল।

১৪ মে (সোমবার) ব্লুমফন্টেইনে পঞ্চম ও শেষ ম্যাচে স্বাগতিকদের কাছে ৬ উইকেটে হেরেছে বাঘিনীরা।

সিরিজের শেষ ম্যাচে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকা টস জিতে আগে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশকে। ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে শারমিন সুলতানার উইকেট আবারো জানান দিচ্ছিলো আগের তিন ম্যাচের আভাস। এরপর আবারও দুই উইকেটের পতন। মুর্শিদা খাতুন ৫ আর ফারজানা হক শুন্য রানে ফিরে গেলে অধিনায়ক রুমানাকে সাথে নিয়ে আরেক ওপেনার শামিমা সুলতানা তুলে নেন অর্ধশত রান।

শামিমার ব্যাটে আসে ৯১ বলে ৫ চার ১ ছয়ে ৫৩ রান। শামিমার পর অর্ধশত রান করেন রুমানাও। তার ব্যাটে আসে ১২৩ বলে ৭ চারে ৭৪ রান। এই দুইজন প্যাভিলিয়নে ফিরলে আর কেউই দাঁড়াতে পারেনি উইকেটে এসে।

শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে সিরিজের সর্বোচ্চ ১৬৬ রান তুলে নারী দল। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন শাবনিম ইসমাইল। 

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই আফ্রিকান ব্যাটসম্যানরা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে বাংলাদেশের বোলারদের। লিজলে লির ৪৪, লাউরা ওউলভার্ডট এর ৭০ আর ডেন নেকরেকের ২৯ রানে ভর করে মাত্র ৪ উইকেট হারিয়ে ৩৫ ওভারেই জন্য তুলে নেয় দক্ষিণ আফ্রিকানরা।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট পান খাদিজাতুল কুবরা। বাকি ১ উইকেট যায় রুমানা আহমেদের ঝুলিতে।

সিরিজের শুরুতে প্রস্তুতি ম্যাচে দূর্দান্ত এক জয় দিয়ে শুরু করেছিল ফারজানা-রুমানারা। কিন্তু মূল সিরিজে গিয়ে নিজেদের এমনভাবে হারিয়ে ফেললো আর ফিরেই পেলোনা। টানা চার ম্যাচেই হার। সেটিও আবার প্রথম ম্যাচ ছাড়া পরের তিন ম্যাচে ১০০ রানের নিচে অলআউট হয়েছে তারা।

প্রথম ম্যাচে ১৬৪ রান, পরের তিন ম্যাচে ৯০, ৭১ আর ৭৬ রান। ৫ম ও শেষ ম্যাচে ১৬৬ রান। শুধুই কি ব্যাটিং ব্যর্থতা? একই দশা বোলিংয়েও।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত