রোনালদোকে ছুঁতে আরও সময় লাগবে সালাহর: ইয়র্গেন ক্লপ

প্রকাশ : ২০ মে ২০১৮, ১৬:৪৮

সাহস ডেস্ক

নিজের দেশ মিশর ও ক্লাব লিভারপুল দুই দলের হয়েই চলতি মৌসুমটা দুর্দান্ত কেটেছে তারকা ফুটবলার মোহাম্মদ সালাহর। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে অনেকটা একাই মিশরকে টেনে তুলেছেন তারকা সালাহ। লিভারপুলকে উঠিয়েছেন উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। তবুও লিভারপুলের কোচ ইয়র্গেন ক্লপ মনে করেন, ‘সালাহ রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর সমান নয়’।

ইংলিশ প্রিমিয়ার লিগে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিক বর্তমানে সালাহ। আগের রেকর্ড ভেঙে চলতি আসরে ৩২ গোল করেছেন তিনি। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে সালাহর গোলসংখ্যা বর্তমানে ৪৪। এরই মধ্যে ঘরে তুলেছেন গোল্ডেন বুট, পিএফএর বর্ষসেরা খেলোয়াড় ও এফডব্লিউএর বর্ষসেরা ফুটবলারের মতো পুরস্কার। তবু এখনই তাকে সেরাদের কাতারে রাখতে চাননা লিভারপুল কোচ।

নিজের যুক্তি দিতে ক্লপ পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর উদাহরণ টেনে বলেন, ‘মোহাম্মদ সালাহ দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছে। কিন্তু ক্রিস্টিয়ানো এমন ১৫টি মৌসুম কাটিয়েছে। সেরা হতে হলে সালাকে’কেও এমন কিছুই করতে হবে। হিসেবে রোনালদোকে ছুঁতে আরও ১৫ বছর লাগবে ওর।’

ফুটবল ক্যারিয়ারে ক্লাব ফুটবলে এরই মধ্যে ৪টি চ্যাম্পিয়নস লিগ, ২টি লা লিগা এবং ৩টি প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছেন রোনালদো। তাই রোনালদোকে ছুঁতে হলে সালাহকে কমপক্ষে ১৫ মৌসুম নিজের ধারাবাহিকতা ধরে রাখতে হবে বলে মনে করেন ক্লপ।

তবে বিতর্ক সৃষ্টি বা কাউকে ছোট করা নয়, শুধুই উদাহরণ হিসেবে রোনালদোর নাম বলেছেন তিনি, সেটাও মনে করিয়ে দেন ক্লপ। বলেন, ‘কোনো বিতর্কের জন্ম দিতে বলিনি।  বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার হলেন লিওনেল মেসি এবং রোনালদো। তাই তাদের মধ্যে কোনোরকম তুলনা না করে বরং মেসি-রোনালদোর জাদুকরী ফুটবল উপভোগ করুন।’

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত