পঞ্চম গোল্ডেন শু জিতলেন মেসি

প্রকাশ : ২১ মে ২০১৮, ১২:০০

২০১৮ মৌসুমের গোল্ডেন শু’র দৌড়ে হাড্ডাহাড্ডি লড়াই করছিলেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি ও লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ। তবে সালাহ’র থেকে দুই গোল বেশি করে টানা দ্বিতীয়বার এবং ক্যারিয়ারে পঞ্চমবারের মতো ইউরোপের সব লিগ মিলিয়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার ইউরোপিয়ান গোল্ডেন শু জিতলেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি।

এক মাস আগেও গোল্ডেন শুর দৌড়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে বেশ প্রতিদ্বন্দ্বিতা গড়েছিলেন মোহাম্মদ সালাহ। কিন্তু মার্চের পর প্রিমিয়ার লিগে কেবল ৪ গোল করেছেন লিভারপুল ফরোয়ার্ড। অন্যদিকে লা লিগায় ৮ গোল করে তাকে জবাব দিয়েছেন মেসি।

ঘরোয়া লিগে ৩৪ গোল করেছেন মেসি, নিকটতম প্রতিদ্বন্দ্বী সালাহর চেয়ে দুটি বেশি। টটেনহ্যামের হ্যারি কেন ৩০ গোল করে তৃতীয়। লাজিওর চিরো ইমোবিল, ইন্টার মিলানের মাউরো ইকার্দি ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেফানদোস্কি ২৯ গোল করে যু্গ্মভাবে চার নম্বরে।

চারবার গোল্ডেন শু হাতে নেওয়া রিয়াল তারকা রোনালদো এবার ২৬ গোল করে ৮ নম্বরে। পিএসজির স্ট্রাইকার এদিনসন কাভানি ২৮ গোল করে পর্তুগিজ তারকার ঠিক উপরে। ২৫ গোল করে মেসির সতীর্থ লুই সুয়ারেস দশম স্থানে।

২০০৯-১০ মৌসুমেও ৩৪ গোল করে প্রথমবার এই অ্যাওয়ার্ড জেতেন তিনি। এরপর লিগে ৫০ ও ৪৬ গোল করে ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন শু হাতে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

গোল্ডেন শুর টেবিল সাজাতে গোলের চেয়ে পয়েন্টকে দেওয়া হয় বেশি প্রাধান্য। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে যেখানে প্রতিটি গোলের পয়েন্ট ২, সেখানে পর্তুগিজ লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫ করে। আর তাই এই মৌসুমে মেসির সমান ৩৪ গোল করেও ৫১ পয়েন্ট নিয়ে নবম স্থানে বেনফিকার জোনাস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত