আল জাজিরার কাছে তথ্য-প্রমাণের সহযোগিতা চেয়েছে আইসিসি

প্রকাশ : ০২ জুন ২০১৮, ১২:৩১

সাহস ডেস্ক

ক্রিকেটের ৬০ থেকে ৭০ শতাংশ ম্যাচই পাতানো সম্ভব- আল জাজিরার গোপন তদন্তে এমন বক্তব্য দিয়েছিলেন আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ডি কোম্পানির সদস্য মুনাওয়ার। কাতারভিত্তিক সংবাদ সংস্থার এমন প্রামাণ্যচিত্রের পর ঘুম হারাম আইসিসির। তদন্তে তাদের সহায়তা করতে আল জাজিরার দ্বারস্থ হয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

সহযোগিতার উদ্দেশ্য তথ্য-প্রমাণ দিয়ে আইসিসির তদন্তকে আরও জোরালো করা। এ প্রসঙ্গে আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানান, ‘আমি আল জাজিরার কাছে অনুরোধ করেছি ফিক্সিং সংক্রান্ত সব তথ্য আমাদের কাছে সরবরাহ করতে।’ 

০১ জুন (শুক্রবার) দেওয়া বিবৃতিতে রিচার্ডসন আরও জানান পূর্ণাঙ্গ তদন্তে নামবে আইসিসি, ‘আমরা পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত করবো। যেসব অভিযোগ আনা হয়েছে তার প্রমাণে আমরা কোনও কিছুই বাদ রাখবো না। তবে এ জন্যে আমাদের সব তথ্য-প্রমাণ দেখতে হবে।’

আল জাজিরার সাংবাদিক ডেভিড হ্যারিসনের করা এই প্রামাণ্যচিত্রে তিনি দেখিয়েছেন, কীভাবে কিউরেটর পর্যন্ত ফিক্সিং কাণ্ডে জড়িত। নতুন এই বিতর্কে যাদের নাম এসেছে তাদের মধ্যে উল্লেখযোগ্য পাকিস্তানের সাবেক ক্রিকেটার হাসান রাজা, ভারতের সাবেক প্রথম শ্রেণির ক্রিকেটার রবিন মরিস ও তিন শ্রীলঙ্কান। গল স্টেডিয়ামের অ্যাসিস্ট্যান্ট কিউরেটর থারাঙ্গা ইন্দিকার নামও তদন্তে উঠে এসেছে। তিনি স্বীকার করেছেন পিচ বিকৃতির কথা। ২০১৬ সালে তার কারণে অস্ট্রেলিয়া আড়াই দিনেরও কম সময়ে টেস্ট হেরেছিল। একইভাবে গত বছরের জুলাইয়ে হওয়া টেস্টে ভারত সংগ্রহ করেছিল ৬০০ রান। প্রামাণ্যচিত্র বলছে, দুটি টেস্টের সবকিছুই ছিল পূর্ব পরিকল্পিত!

ভারতের সংশ্লিষ্টতা এখানেই শেষ নয়। চেন্নাইয়ে হওয়া ভারত-ইংল্যান্ড টেস্ট এবং গলে হওয়া ভারত-শ্রীলঙ্কার টেস্টে প্রভাব ছিল বাজিকরদের! ২০১৬ সালের ডিসেম্বরে হওয়া ইংল্যান্ড-ভারত টেস্ট, ২০১৭ সালের মার্চে ভারত-অস্ট্রেলিয়ার রাঁচি টেস্ট এবং গত জুলাইয়ে গলে ভারত-শ্রীলঙ্কা টেস্টে এমন প্রভাব ছিল অন্ধকার জগতের।

‘ক্রিকেট’স ম্যাচ-ফিক্সার্স’ শিরোনামের এই তথ্যচিত্রের তদন্তে ভারতের বর্তমান কোনও ক্রিকেটারের নাম সামনে আসেনি। সেখানে বলা হয়, অস্ট্রেলিয়ার অন্তত দুজন ক্রিকেটার রাঁচি টেস্টের ফিক্সিংয়ে এবং চেন্নাই টেস্টে তিনজন ইংল্যান্ডের ক্রিকেটার জড়িত ছিলেন। ইংলিশ ক্রিকেটাররা যদিও এমন অভিযোগ নাকচ করেছেন। অন্যদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ চেয়েছে এ বিষয়ে।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত