কেন ভিএআর প্রযুক্তি ইরানের গোল বাতিল করেছে

প্রকাশ : ২১ জুন ২০১৮, ১২:৪৮

সাহস ডেস্ক

গ্রুপ ‘বি’ থেকে নকআউট পর্বে পৌঁছানোর লক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে স্পেইন ও ইরান। দুই দলের মধ্যকার খেলায় ১-০ গোলের জয়ে হাসি নিয়ে মাঠ ছেড়েছে স্পেন। আর মনোক্ষুন্ন হয়ে ড্রেসিংরুমে ফিরেছে ইরান। তবে ম্যাচ শেষে হাসি থাকতে পারত ইরানিদের মুখেও! কারণ, গোল করেছিল তারাও। তবে তাদের গোলটি বাতিল হয়ে যায়।

ম্যাচের ৫৪ মিনিটে গোল করে স্পেনকে লিড এনে দেন ডিয়েগো কস্তা। এরপর পিছিয়ে পড়ে গোল পরিশোধে মরিয়া হয়ে পড়ে দলটি। এবার রক্ষণাত্মক খেলার খোলস ছেড়ে বেরিয়ে আসে তারা। উঠে একের পর এক আক্রমণে। তাদের প্রচেষ্টা আলোর মুখও দেখে।

৬২ মিনিটে ফ্রি কিক থেকে হেডে স্পেনের জালে বল জড়ান সাঈদ এজাতোলাহি। এতে সমতা ফেরার আনন্দে নেচে ওঠেন সতীর্থ ও সমথর্করা। তবে তাদের উল্লাস নিমিষেই উবে যায়। গোলটি বাতিল করে দেন রেফারি।

তখন বারবার রিপ্লেতে দেখানো হয়, সাঈদ নিশানাভেদ করার আগেই হ্যান্ডবল হয়েছিল তার। ধরে নেয়া হয়েছিল, সেই কারণেই গোলটি বাতিল করা হয়। কিন্তু না গোলটি বাতিলের খাতায় গেছে অফসাইডের কারণে।

ফ্রি-কিকের আগে স্পেন রক্ষণসেনাদের ছাড়িয়ে ভেতরে ঢুকে গিয়েছিলেন ইরানের কজন খেলোয়াড়। গোল হওয়ার পর ইনিয়েস্তারা এ নিয়ে আবেদন করলে ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হন রেফারি। বাতিল করে দেন গোল।

সাহস২৪.কম/খান/মশিউর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত