৪৩ রানের লজ্জা সাকিবদের

প্রকাশ : ০৪ জুলাই ২০১৮, ২২:২৬

সাহস ডেস্ক

নিজেদের ক্রিকেট ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড গড়লো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ রানে সবকটি উইকেট হারানো সাকিবরা এদিন শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে। এটাই টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।

এর আগে যেটি ছিল ৬২ রানের। ২০০৭ সালে শ্রীলঙ্কা সফরে গিয়ে সেই রেকর্ডটি করেছিল বাংলাদেশ।

অ্যান্টিগা টেস্টের প্রথম দিনের লাঞ্চের আগে অলআউট হওয়া বাংলাদেশ ১৮ রান তুলতেই হারিয়েছিল প্রথম ৫ উইকেট।

টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ৯ ওভারের মধ্যেই পাচটি উইকেট হারিয়ে ভয়াবহ বিপদের মুখে পড়েন সাকিবরা। প্রথম চার ওভার ভালোভাবে কাটিয়ে দিতে পারলেও পঞ্চম ওভারেই ধাক্কা খায় বাংলাদেশ।

টস হেরে ব্যাট করতে নেমে প্রথম ৯ ওভারের মধ্যেই পাচটি উইকেট হারিয়ে ভয়াবহ বিপদের মুখে পড়েন সাকিবরা। প্রথম চার ওভার ভালোভাবে কাটিয়ে দিতে পারলেও পঞ্চম ওভারেই ধাক্কা খায় বাংলাদেশ। তামিম ইকবাল ফেরেন কেমার রোচের শিকার হয়ে। নিজের পরের ওভারে মুমিনুল হকের উইকেটও তুলে নেন ডানহাতি এই পেসার। এরপর বাংলাদেশ খায় আরো বড় ধাক্কা। কেমার রোচের পঞ্চম ও ইনিংসের নবম ওভারে একে একে সাজঘরের পথে হাঁটেন বাংলাদেশের প্রধান তিন ব্যাটিং স্তম্ভ মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ। তিনজনই আউট হয়েছেন রানের খাতা না খুলেই।

তামিমের উদ্বোধনী সঙ্গী হিসেবে ব্যাট করতে নেমে উইকেটের অপর প্রান্তে দাঁড়িয়ে হতাশা নিয়ে সতীর্থদের এই আসা যাওয়া দেখতে হচ্ছে লিটন দাসকে। তিনি একাই প্রায় দাঁড়িয়েছিলেন ধ্বংসস্তুপের মধ্যে। শেষপর্যন্ত তার ব্যাট থেকে এসেছে ২৫ রান।

বলাই বাহুল্য, অন্য কোনো ব্যাটসম্যানই পেরোতে পারেননি দুই অঙ্কের কোটা। দ্বিতীয় সর্বোচ্চ, ৬ রান করে অপরাজিত ছিলেন রুবেল হোসেন। শূণ্য রানে আউট হয়েছেন চারজন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত