ভারতের কাছে ৭০ মিলিয়ন ডলার ক্ষতিপুরণ পাবে পিসিবি

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১২:৫১

সাহস ডেস্ক

২০১৪ সালে ভারত-পাকিস্তান বোর্ডের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজের একটি চুক্তি হয়। এই চুক্তির আওতায় ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে ৬টি সিরিজ খেলার কথা ছিল দুই দেশের। তবে চুক্তি হওয়ার পর থেকে একটি সিরিজও মাঠে গড়ায়নি। এই সিরিজ নিয়ে অনেকদিন থেকেই চলছে হুমকি পাল্টা হুমকি। 

চুক্তি অনুযায়ী পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি না হওয়ায় ভারতের বিপক্ষে মামলার হুমকি দেওয়া হয় শুরু থেকেই। তবে ভারতও তেমন গা করেনি। পাকিস্তান দমে যায়নি মোটেই। পিসিবি ঠিকই মামলা ঠুকে দিয়েছে ভারতীয় বোর্ডের (বিসিসিআই) বিপক্ষে। আর সেই মামলাতেই জয়ের অনেকটাই কাছে চলে এসেছে পিসিবি। এই মামলা জিতে গেলে বিসিসিআইয়ের কাছ থেকে ৭০ মিলিয়ন ডলার (বাংলাদেশি অর্থ মূল্যে ৫৯১ কোটি টাকা) পাবে পিসিবি।

রাজনৈতিক জটিলতা দেখিয়ে বারবারই সিরিজ খেলতে অস্বীকৃতি জানায় ভারত। সর্ব শেষ ভারতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, সরকারের পক্ষ থেকেই পাকিস্তানের বিপক্ষে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলায় মানা আছে। তাই যতদিনে দুই দেশের সরকারের সম্পর্ক ঠিক না হবে ততদিন দুই দেশ কোনো দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হবে না। তবে আইসিসির টুর্নামেন্টে এই নিষেধাজ্ঞা বলবত থাকবে না।

এর পরই ক্ষতিপূরণের দাবিতে বিসিসিআইয়ের বিরুদ্ধে আইনি নোটিস পাঠায় পিসিবি। তাতেও ভারতের পক্ষ থেকে কোনো সাড়া না পাওয়ায় শেষ পর্যন্ত ভারতীয় বোর্ডের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় পিসিবি। আর সে মামলায়ই জয়ের সুবাতাস পাচ্ছে পাকিস্তান!

সিরিজ না হওয়া নিয়ে আইসিসির রেজ্যুলেশন কমিটিতে একাধিকবার আলোচনা হয় দুই পক্ষের। তবে কোনো সুরাহা না হওয়ায় মামলা ঢুকে দেয় পিসিবি। পাকিস্তান বোর্ডের করা এই মামলায় নিজেদের পক্ষে তেমন শক্ত কোনো যুক্তি দেখাতে পারেনি ভারত। যেহেতু তারা আইসিসির টুর্নামেন্টে পাকিস্তানের বিপক্ষে খেলছে তাই সরকারি নিষেধাজ্ঞা বা রাজনৈতিক কারণ ধোপে টিকছে না। 

চলতি বছরের অক্টোবরে আরব আমিরাতে ভারত-পাকিস্তানের মধ্যকার এই বিরোধের রায় দেবে আইসিসি বিরোধ নিরসন কমিটি। রায় পাকিস্তানের পক্ষে গেলে তারা পাবে বড় অংকের টাকা।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত