অ্যান্ডারসনের রেকর্ডের দিনে কোহলির পতন

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৮, ১৭:৫২

সাহস ডেস্ক

৩৮ বছর পর ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে বিশ্ব র‌্যাংকিংয়ে ৯০০ পয়েন্টের বাধা পেরিয়ে রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন। লর্ডসে ভারতের বিপক্ষে ৪৩ রান খরচায় ৯ উইকেট নিয়ে এই ইতিহাস গড়েছেন তিনি। চমৎকার এই প্রাপ্তিতে শীর্ষ বোলার অ্যান্ডারসন দ্বিতীয় স্থানে থাকা কাগিসো রাবাদার (৮৮২) সঙ্গে ২১ পয়েন্টে ব্যবধান বাড়ালেন। অ্যান্ডারসনের উচ্ছ্বাসের দিনে র‌্যাংকিংয়ে পতন হয়েছে বিরাট কোহলির। কোহলিকে হটিয়ে শীর্ষ ব্যাটসম্যানের আসনটি দখল করলেন নিষিদ্ধ স্টিভেন স্মিথ।

অ্যান্ডারসনের আগে ইয়ান বোথাম ১৯৮০ সালে এ কীর্তি গড়েন। দ্বিতীয় টেস্টে আরেকটি দারুণ অর্জন আছে ইংলিশ পেসারের। লর্ডসে ১০০ উইকেট নিয়ে প্রথম পেস বোলার হিসেবে কোনও একটি ভেন্যুতে সেঞ্চুরি করলেন অ্যান্ডারসন।

৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম ইংলিশ বোলার হিসেবে ৯০০ পয়েন্টের মাইলফলকে নাম লিখেছেন তিনি। তার আগে সিডনি বার্নস (৯৩২), জর্জ লোহম্যান (৯৩১), টনি লক (৯১২), বোথাম (৯১১), ডেরেক আন্ডারউড (৯০৭) ও অ্যালেক বেডসার (৯০৩) এই ক্লাবে জায়গা পান।

এদিকে এজবাস্টনে প্রথম টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করে শীর্ষ ব্যাটসম্যানের আসনটি দখলে নিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু কয়েক দিনের ব্যবধানে ভারতের অধিনায়ক সেই মর্যাদা আবারও হারালেন নিষিদ্ধ স্টিভেন স্মিথের কাছে। লর্ডসে দুই ইনিংসে মাত্র ৪০ রান করেন কোহলি।

সাহস২৪.কম/খান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত