সাফে ইতিহাস গড়তে পারল না বাঘিনীরা

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৪:০১

জয় পেলেই ইতিহাস। এমন সমীকরণে ভুটান সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ।  কিন্তু ফাইনালের উত্তেজনাপূর্ণ ম্যাচে বাংলাদেশকে ০-১ গোলে হারিয়ে সাফ ফুটবল শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই হারে সাফে ইতিহাস গড়তে পারল না বাঘিনীরা। তবে পুরো ম্যাচে বল দখলে বেশ এগিয়ে ছিল বাংলাদেশ। ম্যাচ জিতলেই এই টুর্নামেন্টে টানা দুটি শিরোপা স্পর্শ করার সুযোগ ছিল মারিয়া মান্ডাদের।

১৯ আগস্ট (শনিবার) ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় ভারতের বিপক্ষে মাঠে নামে  বাংলাদেশ।

এদিন ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য মাঠ ছাড়ে দু’দল। তবে আক্রমণে এগিয়ে ছিল বাংলাদেশই। কিন্তু দ্বিতীয়ার্ধে ৬৬ মিনিটে কর্ণার থেকে বল পেয়ে বাংলাদেশের জালে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনিতা মান্দা। আর এই একমাত্র গোলেই শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়ে ভারতের মেয়েরা। সেই সঙ্গে গতবারে ফাইনালে হারের প্রতিশোধটাও নিল তারা। টুর্নামেন্টের ফেবারিট দুই দল শুরু থেকেই একে ওপরকে আক্রমণে কোণঠাসা করার চেষ্টা করলেও ব্যর্থ হয় বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার কিশোরীদের এই টুর্নামেন্টে ‘বি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ। গ্রুপ পর্বে পাকিস্তানকে  ১৪-০ ও নেপালকে ৩-০ গোলে হারায় গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। সেমিফাইনাল ম্যাচে স্বাগতিক ভুটানকে ৫-০ গোলে হারিয়ে  ফাইনালে ওঠে মারিয়া মান্ডার দল।

অন্যদিকে, গ্রুপ ‘এ’ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পা রাখে ভারত। গ্রুপ পর্বের ম্যাচে তারা শ্রীলঙ্কাকে ১২-০ ও ভুটানকে ১-০  গোলে পরাজিত করে। সেমিফাইনাল ম্যাচে নেপালকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ভারত।

গত বছর বাংলাদেশের কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-১৫ উইমেন্স চ্যাম্পিয়নশিপের প্রথম আসরে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশের মেয়েরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত