কর ফাঁকির দলে এবার মার্সেলো

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৪

সাহস ডেস্ক

ইউরোপীয় ফুটবলারদের নামের পাশে কর ফাঁকি নতুন কিছু নয়। বার্সেলোনার লিওনেল মেসি, একই ক্লাবে থাকাকালীন নেইমার, রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদোর বিরুদ্ধেও একাধিকবার কর ফাঁকির অভিযোগ উঠেছে। বাদ যায়নি রিয়ালের হয়ে খেলা আরেক তারকা মার্সেলোও।

সম্প্রতি ব্রাজিলের তারকা ডিফেন্ডার মার্সেলোর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ প্রমাণিত হয়। স্পেনের আদালতের রায় অনুযায়ী তাকে চার মাসের জন্য কারাভোগ করতে হবে। তবে এই কারাদণ্ডের পরিবর্তে ৭ লাখ ৫৩ হাজার ৬২৪ ইউরো জরিমানা দিলে মাফ পাবেন তিনি। এই শর্তে রাজিও হয়েছেন ব্রাজিলিয়ান তারকা।

বাংলাদেশের টাকায় হিসেবে জরিমানার অঙ্ক দাঁড়ায় প্রায় ৭ কোটি ৩০ লাখ ৪১ হাজার টাকা। যদিও আগেই সমঝোতার মাধ্যমে ৪০ শতাংশ সাজা মওকুফ পেয়েছেন মার্সেলো।

স্প্যানিশ আইন অনুযায়ী, কোনো ব্যক্তির দুই বছর বা তার নিচে কারাদণ্ডাদেশ হলে এবং সেটি যদি প্রথম অপরাধ হয় তবে তাকে জেলে যেতে হবে না, পর্যবেক্ষণে থাকলেই চলবে। তাই এই আইনের আওতায় জেলে যেতে হবে না মার্সেলোকে।

রিয়ালের ৩০ বছর বয়সী এই তারকার বিপক্ষে অভিযোগ ওঠে, বৈদেশিক ফার্মের সহযোগিতায় ৪ লাখ ৯০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪ কোটি ৭৬ লাখ ১৮ হাজার টাকা) আয় করেন তিনি। কিন্তু কোনো কর দেননি।

স্প্যানিশ ফুটবলে এর আগে মেসি-রোনালদো-নেইমার ছাড়াও ডি মারিয়া, লুকা মদ্রিচ, হাভিয়ের মাচেরানোরাও বিভিন্ন সময় কর ফাঁকির ঝামেলায় জড়িয়েছেন।

সাহস২৪.কম/খান/আল মনসুর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত