অলিম্পিকে

ডোপ কেলেঙ্কারিতে আরও ৪৫ অ্যাথলেট

প্রকাশ : ২৪ জুলাই ২০১৬, ১৩:১৯

সাহস ডেস্ক

অলিম্পিকের সঙ্গে ডোপের পাপীদের যোগসূত্র ধীরে ধীরে বাড়ছেই। বেইজিং ও লন্ডন অলিম্পিকে অংশ নেওয়া খেলোয়াড়দের নমুনা পরীক্ষার পর পাওয়া গেল আরও ডোপপাপী। সর্বশেষ দুটি অলিম্পিকের ডোপ পরীক্ষার ফল আবারও বিশ্লেষণ করে দেখার যে প্রক্রিয়া হাতে নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি), সেটির দ্বিতীয় ধাপ থেকে ডোপপাপী পাওয়া গেছে ৪৫ জন।

এ দিন এই ঘোষণা করল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। বেইজিং এবং লন্ডন অলিম্পিকের স্যাম্পল নতুন করে পরীক্ষা হওয়ার পর থেকে এই নিয়ে ধরা পড়লেন ৯৮ জন অ্যাথলেট। নতুন ৪৫ জনের মধ্যে তিরিশ জন বেইজিংয়ের। বাকি পনেরো জন লন্ডনে ডোপ করেন। যদিও অ্যাথলেটদের নাম বা তারা কোন দেশের, সে সব কিছু জানায়নি আইওসি।

আইওসি অ্যাথলেটদের স্যাম্পল দশ বছর সুরক্ষিত রাখে। যাতে ডোপ পরীক্ষার পদ্ধতি আরও উন্নত হলে নতুন করে সে সব স্যাম্পলের পরীক্ষা করা যেতে পারে। যার জন্য তখনকার মতো পার পেয়ে গেলেও বহু বছর পরেও ধরা পড়ে যান ডোপ করা অ্যাথলেটরা।

এ বার নতুন পরীক্ষার লক্ষ্যে ছিলেন সে সব অ্যাথলেটরা যারা রিও গেমসে নামতে চলেছেন। যাদের মধ্যে রয়েছেন পদকজয়ীরাও। আইওসির ঘোষণায় বলা হয়, ‘ডোপ পরীক্ষায় ধরা পড়া কোনও অ্যাথলেটই রিও’য় নামতে পারবে না।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত