টেনিস খেলতে চাই, শুরুটা করবো কীভাবে?

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৬, ২০:৩৬

টেনিস খেলতে চান- এমন অনেকেরই কোথায় গিয়ে কীভাবে শুরু করতে হবে তা জানা থাকে না। ফলে টেনিসের সাথে জড়িত কাউকে পেলে আগ্রহীরা প্রচুর প্রশ্ন করেন। ফেসবুক ইনবক্সে প্রতিনিয়ত প্রশ্নের বিস্তারিত উত্তর দিতে হয়। ব্যস্ততা থাকলেও এড়িয়ে যাওয়া যায় না। তাই ভাবলাম ফেসবুকে এ নিয়ে নোট লিখি। কিছু ব্লগেও পোস্ট করা যেতে পারে। এখানে ধারাবাহিকভাবে মোটামুটি সব প্রশ্নের সমাধান দেওয়ার চেষ্টা করবো।

আমারতো যথেষ্ট বয়স হয়েছে, এই বয়সে কি টেনিস খেলা শুরু করতে পারবো?

হ্যাঁ, আপনি অবশ্যই এই বয়সে টেনিস শুরু করতে পারেন। আমি নিজেও মাঝবয়সে এসে শুরু করেছি। তাছাড়া টেনিস কোর্টে গেলে সমবয়েসি খেলোয়াড় পেয়ে যাবেন। আপনার স্কেলের একজন পার্টনার জুটিয়ে নিবেন। বাস্ হয়ে গেলো। তবে একটি কথা মাথায় রাখতে হবে- টেনিস খেলায় অলৌকিক কিছু ঘটার একেবারে সুযোগ নেই। প্রফেশনাল টেনিস খেলোয়াড় হতে হলে ছোট বেলা থেকেই টেনিস শুরু করতে হয়।

টেনিস খেলা শুরু করতে হলে কোথায় যেতে হবে? কী করতে হবে?

আপনি যদি ঢাকায় বসবাসকারী হন তবে টেনিস ফেডারেশনে যাবেন। শাহবাগের পাশে শিশুপার্ক হয়তো চিনেন। শিশুপার্কের গেটের উল্টো পাশে ঢাকা ক্লাব এবং টেনিস ফেডারেশনের গেট দেখতে পাবেন। ফেডারেশনে খেলার জন্য আপনাকে এর সদস্য হতে হবে। সদস্য হতে ভর্তি চার্জ ২৫০০ টাকা + তিনি মাসের অগ্রিম সার্ভিস চার্জ ২১০০ টাকা + ফর্ম ফি ১০০ টাকা, সর্বমোট ৪,৭০০ টাকা খরচ পড়বে। প্রথম তিনমাস আর সার্ভিস চার্জ দিতে হবে না। তিনমাস পর থেকে প্রতিমাসে ৭০০ টাকা করে সার্ভিস চার্জ দিতে হবে। ভর্তি হতে ভোটার আইডির ফটোকপি এবং পাসপোর্ট সাইজের একটি ছবি প্রয়োজন হবে। রবিবার ব্যাতিত যেকোনদিন বিকালে ফেডারেশনের অফিসে গিয়ে ভর্তি হতে পারবেন। ভর্তির উদ্দেশ্যে ফেডারেশনে যাওয়ার আগে ‘প্রশিক্ষণ পরিদর্শক’ নাজমুল হাসানের 01724550848 সাথে যোগাযোগ করে যেতে পারেন। আছাড়া ঢাকাসহ বিভিন্ন শহরে প্রাইভেট ক্লাব রয়েছে, সেগুলোতেও ভর্তি হতে পারেন।

ভর্তিতো হলাম, এবার কি করবো?

এখন টেনিস খেলার সামগ্রীর প্রয়োজন। আপনি ৫-৭ হাজার টাকার মধ্যে কপি টেনিস রেকেট কিনতে পারেন। বলে রাখি- কপি রেকেটকে নকল রেকেটও বলা যেতে পারে। তবে নতুন অবস্থায় এই রেকেট দিয়েও খেলা যায়। অথবা পুরোনো অরিজিনাল রেকেট কিনতে পারেন। পুরোনো অরিজিনাল রেকেট ৫ থেকে ৮ হাজার টাকার মধ্যে পেয়ে যাবেন। যদি নতুন অরিজিনাল রেকেট কিনতে চান তাহলে ১৮ থেকে ২২ হাজারের মতো দাম পড়বে। এর চেয়ে কমবেশি দামেরও রেকেট আছে। বিদেশে পরিচিত কেউ থাকলে রেকেট আনিয়েও নিতে পারেন। সেক্ষত্রে দামটা কম পড়বে। রেকেটের ওজন ৩০০ গ্রাম এর নিচে হলে ভালো।

রেকেট ছাড়াও আপনাকে কিনতে হবে টেনিস এর জুতো। কোনভাবেই টেনিস সু না পরে খেলতে নামবেন না। টেনিস সু বিভিন্ন দামের রয়েছে। লোটো ব্র্যান্ড মোটামুটি কমমূল্যে টেনিস এর ভালো মানের জুতো দিয়ে থাকে। বিভিন্ন অফারে আপনি ১৬০০ টাকার মধ্যেও লোটো টেনিস সু পাবেন। গুলিস্থান এবং অ্যালিফ্যান্ট রোডে কমমূল্যে নিম্নমানের কিছু জুতো পাওয়া যায়, যা ১০ দিনের বেশি ভালো থাকে না।

এছাড়াও বিভিন্ন সময়ে কিছু টেনিসসামগ্রী কিনতে হবে। সেটা আপনাকে কোচ সাজেস করবেন। গুরুত্বপূর্ণ কথাটি হচ্ছে- রেকেট থেকে শুরু করে সকল কিছু আপনি কোচের পরামর্শ নিয়ে কিনবেন

সবইতো কিনলাম, খেলবো কিভাবে?

টেনিস কিভাবে খেলতে হয় এ সম্পর্কে যদি কোন আইডিয়া না থাকে তাহলে বলবো কোচের পরামর্শ ব্যাতিত খেলার চেষ্টা করবেন না। খেলা শুরু করার আগে একজন কোচের সাথে চুক্তি করুন। 

ভালো কোচ নির্বাচন করবো কিভাবে?

হা! হা! হা!, এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে একটু হেসে নিতে হয়। টেনিস ফেডারেশনে বল-বয়, সিকিউরিটি গার্ড, ক্লিনার, বাবুর্চিরাও টেনিস কোচ! নিজের পরিচয় গোপন করে এরা আপনাকে পটিয়ে খেলা শেখানোর চুক্তি করে নিবে। তাদের শিক্ষাগত যোগ্যতা, বা প্রফেশন নিয়ে আমার সমস্যা নেই। সমস্যাটা হচ্ছে দক্ষতায়। কেউ যদি রিকশাচালক হয়ে টেনিসে ভালো দক্ষতা রাখে তিনি কোচ হওয়ার জন্য অবশ্যই অধিকার রাখেন। কিন্তু এখানে যারা সস্তায় বস্তাভরা টেনিস ট্রেনিং দেয় তাদের নিজেদের টেনিস সম্পর্কে দক্ষতা নেই। খেলতে পারা এক জিনিস, আরেকজনকে খেলা শেখাতে পারাটা আরেক জিনিস।

ভালো কোচ কে বা কারা, এটা সরাসরি বলাটা মুশকিল। লেভেল ওয়ান কমপ্লিট করেছে এমন কোচকে বেছে নিন। মিজানুর স্যার, রাতুল স্যার এবং মন্টি স্যার লেভেল ওয়ান কমপ্লিট করা কোচ। ইনাদের মধ্য থেকে আপনি একজনকে বেছে নিতে পারেন। আমি মিজানুর স্যারের কাছে প্রশিক্ষণ নিচ্ছি। ফেডারেশনে কিছুদিন যাতায়াত করলে আপনার নিজেরও অভিজ্ঞতা হয়ে যাবে। প্রয়োজনে কোচ নির্বাচনের ক্ষেত্রে সময় নিন।

এরপর?

এরপর আপনার সকল দায়িত্ব এবং পরামর্শ কোচ প্রদান করবেন। কোচের নির্দেশনামত খেলতে এবং চলতে থাকুন, অবশ্যই আপনার চমৎকার শর্ট দেখে গ্যালারিতে বসা দর্শকরা দাঁড়িয়ে হাততালি দিবে।

বি:দ্র: আমি টেনিস সম্পর্কে খুব অভিজ্ঞ কেউ নই। টেনিস শুরু করার প্রথম দিকে অনলাইনে অনেক খুঁজেছি কোন পরামর্শ পাই কিনা, কিন্তু পাইনি। তাই প্রতিটি মুহূর্তে নানা সমস্যায় পড়তে হয়েছে। এখানে শুধু আমার অভিজ্ঞতা শেয়ার করলাম। কারো কাজে লাগলে লাগতেও পারে। ধন্যবাদ।

রিয়াজ সোহেল
বাংলাদেশ টেনিস ফেডারেশন, ঢাকা
01680476009

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত