বোল্টের অনন্য ট্রিপল ট্রিপল

প্রকাশ : ২০ আগস্ট ২০১৬, ১৬:৫০

সাহস ডেস্ক

এবারের রিও অলিম্পিকের আসরই উসাইন বোল্টের শেষ অলিম্পিক। কিন্তু সবকিছু ছাপিয়ে কয়েকদিন যাবত আলোচনার বিষয় ছিলো বোল্টের অধরা ট্রিপল ট্রিপল এর। শনিবার (২০ আগস্ট) সকালে শেষবারের মতো অলিম্পিকে ট্র্যাকে নামলেন গতিদানব বোল্ট। সতীর্থদের সঙ্গে দৌড়ালেন। জিতলেন ৪x১০০ মিটার রিলের সোনা। হয়ে গেল উসাইন বোল্টের অনন্য ট্রিপল ট্রিপল। 

রিও অলিম্পিকের চতুর্দশ দিন বাংলাদেশ সময় শনিবার সকাল সাড়ে ৭টায় ৪x১০০ মিটার রিলের ফাইনালে বোল্টের জ্যামাইকা দলের সময় লেগেছে ৩৭.২৭ সেকেন্ড। জ্যামাইকা দলে বোল্টের সঙ্গে ছিলেন আসাফা পাওয়েল, ইয়োহান ব্লেক ও নিকেল আশমিড।

জাপান দল রুপা জিতেছে ৩৭.৬০ সেকেন্ড সময় নিয়ে। যুক্তরাষ্ট্র ডিসকোয়ালিফাইড হয়েছে। ৩৭.৬৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পেয়েছে কানাডা। 

এ নিয়ে টানা তিন অলিম্পিকে ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট এবং ৪x১০০ মিটার রিলের সোনা জিতলেন বোল্ট। আর তাতেই অনন্য ট্রিপল ট্রিপল কীর্তি গড়লেন ২৯ বছর বয়সি জ্যামাইকান গতিদানব। এমন কীর্তি অলিম্পিক ইতিহাসে আর কারো নেই!

অনন্য এক রেকর্ডও স্পর্শ করলেন বোল্ট। এত দিন অলিম্পিক ইতিহাসে অ্যাথলেটিক্সে ৯টি সোনা ছিল কেবল ফিনল্যান্ডের মাঝারি ও দূরপাল্লার দৌড়বিদ ফিন পাবো নুরমি ও যুক্তরাষ্ট্রের স্প্রিন্টার কার্ল লুইসের। সেখানে তৃতীয়জন হিসেবে নাম লেখালেন বোল্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত