দাবা অলিম্পিয়াডে ছেলেরা ৭৬তম, মেয়েরা ৭৭তম

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৬, ১৪:২৪

সাহস ডেস্ক

আজারবাইজানের বাকুতে বিশ্ব দাবা অলিম্পিয়াডের আসর বসে। তবে এতে বাংলাদেশের চূড়ান্ত অবস্থান খুব একটা ভালো হয়নি। বিশ্ব দাবা অলিম্পিয়াডের ওপেন বিভাগে ছেলেরা ৭৬তম আর নারী বিভাগে বাংলাদেশের মেয়েরা আসর শেষ করেছে ৭৭তম স্থানে থেকে।

শেষ রাউন্ডে কাতারের কাছে ১.৫-২.৫ পয়েন্টে হেরে ১৮০টি দেশের মধ্যে ৭৬তম হয়েছে বাংলাদেশ পুরুষ দল বা ওপেন বিভাগ। নিয়াজ-জিয়া-রাকিব-মিনহাজদের নিয়ে গড়া বাংলাদেশ ওপেন বিভাগকে এই টুর্নামেন্ট শেষ করতে হয়েছে ৭৬তম স্থানে থেকে। ফলে, ২০১২ সালে ইস্তানবুল অলিম্পিয়াডের ওপেন বিভাগে ৩৩তম স্থান পাওয়া বাংলাদেশের সেরা সাফল্য হয়ে রইলো।

শেষ রাউন্ডে এসে বাংলাদেশের হয়ে একমাত্র জয়টি পেয়েছেন আন্তর্জাতিক মাস্টার মিনহাজউদ্দিন, ড্র করেছেন গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব। 

আর মেয়েদের বিভাগে লিজা-রানি হামিদরা ৭৭তম হয়ে আসর শেষ করেছেন। শেষ রাউন্ডে কিরগিজস্তানের কাছে ১.৫-২.৫ পয়েন্টে হেরে ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের মহিলা দলের অবস্থান ৭৭তম। শেষ রাউন্ডে এই একমাত্র জয়টি পেয়েছেন শারমিন শিরিন। ড্র করেছেন রানি হামিদ। অথচ নবম রাউন্ড শেষে মহিলা দলের অবস্থান ছিল ৫৩তম। কিন্তু শেষ দুই রাউন্ডে হেরে ওই অবস্থান আর ধরে রাখা যায়নি।

গত অলিম্পিয়াডে নারী বিভাগে ৫৬তম হয়েছিল বাংলাদেশ। আর ২০১২ সালে ইস্তানবুল ওপেনে মেয়েরা ৫২তম হয়েছিল। ফিদে মাস্টার শারমিন সুলতানা শিরিন, মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার রানি হামিদ, মহিলা ইন্টারন্যাশনাল মাস্টার শামীমা আক্তার লিজা ও মহিলা ফিদে মাস্টার নাজরানা খানদের নিয়ে গড়া হয়েছিল বাংলাদেশ নারী দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত