ইতিহাস গড়ল সাকিব

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ২০:৩৭

সাহস ডেস্ক

ক্রিকেটের ১৩৯ বছরের দীর্ঘ ইতিহাসে তিন ফরম্যাট (টেস্ট, ওয়ান ডে, টি-টোয়েন্টি) মিলিয়ে ক্রিকেটারদের পরিসংখ্যান হিসেব ধরলে সেটার শুরু হবে ২০০৫ সাল থেকেই। এরপর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে কোনো দেশের কোনো বোলারই শীর্ষে উঠতে পারেনি। এই প্রথম বাংলাদেশের এক বোলার এই বিরল কৃতিত্বটি অর্জন করে নিলো।

সাকিব আল হাসানই এখন একমাত্র বোলার, যিনি টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে তিন ফরম্যাটেই শীর্ষ উইকেট শিকারি।

রবিবার (২৫ সেপ্টেম্বর) আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে খেলতে নামার আগে তার প্রয়োজন ছিলো দু’টি উইকেট। রবিবার অষ্টম ওভারে সাকিবের হাতে বল তুলে দেন অধিনায়ক মাশরাফি। সাকিব অবশ্য সঙ্গে সঙ্গেই প্রতিদান দিয়ে দিলেন।

ওয়ানডেতে সর্বোচ্চ উইকেটের মালিক বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাককে (২০৭) ছুঁতে সাকিবের প্রয়োজন ছিলো একটি মাত্র উইকেট। প্রথমে নুরিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাকে ছুঁয়ে ফেলেন বিশ্বসেরা এই অললাউন্ডার। তাতেই তিনি রাজ্জাকের পাশে বসে হয়ে যায় ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার। যদিও গড়ে এগিয়ে আছেন সাকিবই। রাজ্জাক ২৯.২৯ গড়ে নিয়েছেন ২০৭ উইকেট। অন্যদিকে সাকিব ২৭.৭৭ গড়ে নিয়েছেন ২০৭ উইকেট।

সাকিব বেশ আগেই টেস্ট ও টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের রেকর্ডটি নিজের করে নিয়েছেন। টেস্টে তার উইকেট সংখ্যা ১৪৭টি। টেস্টের পর টি-টোয়েন্টিতেও বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেটের মালিক সেই সাকিবই। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত ফরম্যাটে সাকিবের উইকেট সংখ্যা ৬৫টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত