জাতিসংঘের ১৭ তরুণ নেতার তালিকায় বাংলাদেশি নাজবিন

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৬, ১৬:২৮

সাহস ডেস্ক

জাতিসংঘ ঘোষিত সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)-এর সমর্থনে কাজ করছেন এমন ১৭ তরুণ নেতার নাম ঘোষণা করেছে বৈশ্বিক সংস্থাটি। বাংলাদেশি সওগাত নাজবিন খান রয়েছেন এই তালিকায়।  

এসডিজি-কে বৈশ্বিক উন্নয়নের‘ব্লু প্রিন্ট’বলে উল্লেখ করা হয়েছে। সেখানে ১৭টি মৌলিক বৈশ্বিক লক্ষ্য নির্ধারণ করা হয়। এসব লক্ষ্যকে আবার ১৬৯টি ক্ষুদ্র লক্ষ্যে ভাগ করা হয়েছে। দারিদ্র বিমোচন, জেন্ডার বৈষম্য থেকে দূষণমুক্ত জ্বালানি সবই রয়েছে ওই লক্ষ্যে। 

জাতিসংঘের ওয়েবসাইটে বলা হয়, ওই তরুণ নেতারা বেশ কয়েকটি হাই-লেভেল বৈঠক এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন ৭১তম সাধারণ অধিবেশনে। তারা অংশগ্রহণ করবেন  জাতিসংঘ এবং তার মিত্রদের বিভিন্ন প্রকল্পেও। প্রাথমিকভাবে ১৮৬ দেশ থেকে বিভিন্ন ক্ষেত্রে আবেদন আসে ১৮ হাজারেরও বেশি, যাদের বয়স ১৯ থেকে ৩০ বছর। এদের মধ্য থেকে এসডিজি-র ১৭টি মৌলিক লক্ষ্যে অবদান রাখার জন্য বাছাই করা হয় ১৭ জন তরুণকে।    

জাতিসংঘ মহাসচিবের যুব বিষয়ক প্রতিনিধি আহমদ আলহেনদাওই বলেন,‘আমরা গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, এই তরুণ বিশ্ব নাগরিক দলটি তাদের সম্প্রদায়ের অগ্রগতিতে বিশেষ অবদান রেখেছে।’তিনি আরও বলেন,‘এই তরুণরাই এসডিজি-র লক্ষ্য অর্জনের মধ্যদিয়ে বিশ্বকে বদলে দিতে পারে।’

এর আগে কমনওয়েলথ যুব পুরস্কারও জিতেছিলেন ময়মনসিংহের মেয়ে সওগাত নাজবিন খান। কমনওয়েলথভুক্ত ৫৩টি দেশের মধ্য থেকে ‘কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ডস ২০১৬’জিতেছেন মাত্র চারজন। নাজবিন ‘কমনওয়েলথ এশিয়া ইয়াং পারসন অব দ্য ইয়ার ২০১৬’নির্বাচিত হন। সুবিধা-বঞ্চিত মানুষের শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য ওই পুরস্কার জেতেন নাজবিন। এবারও একই অবদানের জন্য তিনি স্থান পেয়েছেন ১৭ তরুণ নেতার তালিকায়। 

নাজবিন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি ও এইচএসসি শেষ করে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) থেকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং-এ অনার্স সম্পন্ন করেন। এরপর ভারতের একটি বিশ্ববিদ্যালয় থেকে তিনি দূষণমুক্ত জ্বালানি (গ্রিন এনার্জি) বিষয়ে মাস্টার্স ডিগ্রি লাভ করেন। তিনি ময়মনসিংহে এইচ এ ডিজিটাল স্কুল অ্যান্ড কলেজ নামে একটি শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেন, যেখানে আর্থিকভাবে অসচ্ছল ছেলে-মেয়েদের আধুনিক প্রযুক্তি ব্যবহার করে পড়ানো হয়। নাজবিন ৩৩৬ জন নিবন্ধিত শিক্ষার্থীকে শিক্ষার সংস্পর্শে এনেছেন। 

জাতিসংঘ ঘোষিত ১৭ তরুণ নেতাদের মধ্যে অন্যরা হলেন –

তৃষা শেট্টি (ভারত), অঙ্কিত কাওয়াত্রা (ভারত), অ্যান্থনি ফোর্ড-শুব্রুক (ব্রিটেন), রিটা কিমানি (কেনিয়া), রেইনিয়ার ম্যালোল (ডমিনিকান রিপাবলিক), ইদ্দা হামার (আইসল্যান্ড/অস্ট্রেলিয়া), ভিনসেন্ট লোকা (ইন্দোনেশিয়া), সামার সামির মেজঘান্নি (তিউনিশিয়া/ইরাক), লুতফি ফাদিল লোকমান (মালয়েশিয়া), ক্যারোলিনা মেদিনা (কলম্বিয়া), জ্যাক হরোইটজ (যুক্তরাষ্ট্র), করণ জেরাথ (যুক্তরাষ্ট্র), স্যামুয়েল মালিঙ্গা (উগান্ডা), সাফাথ আহমেদ জহীর (মালদ্বীপ), নিক্কি ফ্রেজার (কানাডা),টেরে গনজালেজ গার্সিয়া (মেক্সিকো)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত