ট্রাম্পের রানিং মেট মাইক পেন্স

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৬, ১৭:৩৯

সাহস ডেস্ক

ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার রানিং মেট ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর মাইক পেন্স হবেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট। চলতি বছরের প্রথমদিকেই পেন্সকে রানিং মেট হিসেবে বেছে নেন ট্রাম্প।

জন এফ কেনেডিকে জীবনের প্রথম নায়ক হিসেবে বেছে নেওয়া পেন্স একজন ডেমোক্রেট হিসেবেই ইন্ডিয়ানাতে বেড়ে উঠেছিলেন। তিনি আইরিশ বংশোদ্ভুত ক্যাথলিক পিতা-মাতার সন্তান।

কট্টরপন্থি খ্রিস্টান আন্দোলনের সদস্য হওয়ার পর ও যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের প্রভাবে তিনি ডানপন্থি রাজনীতির দিকে ঝুঁকে পড়েন, যোগ দেন রিপাবলিকান পার্টিতে।

মাইক পেন্স। রয়টার্স মাইক পেন্স। রয়টার্স ১৫ বছর ধরে তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রিপাবলিকান নেতা হিসেবে দায়িত্বপালন করছেন। ২০০০ সাল থেকে প্রতিনিধি পরিষদের সদস্য হিসেবে এবং ২০১৩ থেকে ইন্ডিয়ানার গভর্নর হিসেবে। ইভানজেলিক্যাল খ্রিস্টান পেন্স প্রথম থেকেই টি পার্টি আন্দোলনের সমর্থক ছিলেন।

রিপাবলিকান দল থেকে ট্রাম্পের মনোনয়ন নিশ্চিত হওয়ার পর তিনি দ্রুত ট্রাম্পকে সমর্থন জানান। তিনি ট্রাম্প বিরোধী রিপাবলিকান স্টাব্লিশমেন্টের সঙ্গে ট্রাম্পের যোগাযোগের সেতু হিসেবে ভূমিকা পালন করেন। ভাইস প্রেসিডেন্টের মনোনয়ন পাওয়ার পর তিনি ডোনাল্ড ট্রাম্পকে ‘ভালো মানুষ’ বর্ণানা করে প্রশংসা করেন।

রাজনৈতিক জীবনে রিপাবলিকান পার্টির স্টাব্লিশমেন্ট এবং তৃণমূলের সঙ্গে নিবিড় যোগাযোগ থাকায় রানিং মেট হিসেবে পেন্সকে নির্বাচন ট্রাম্পের জন্য অনেক নিরাপদ হয়েছে বলে মনে করে বিশ্লেষকরা। রিপাবলিকান হিসেবে ট্রাম্পের কোনো পূর্ববর্তী পরিচিতি না থাকলেও এ বিষয়ে পেন্সর দৃঢ় পরিচিতি রয়েছে। 

প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় ট্রাম্প অনেকগুলো বিষয়ে বিতর্কিত মন্তব্য করে উত্তেজনা ছড়ালেও সেসব বিষয়ে ভিন্ন বক্তব্য দিয়ে নজর কারেন পেন্স। ট্রাম্প ইচ্ছামতো বিভিন্ন কথা বলে গেলেও পেন্স ছিলেন হিসেবি এবং তিনি নেতিবাচক প্রচারণার বিরুদ্ধে কথা বলে গেছেন।

# গভর্নর হিসেবে ২০১৫ সালে রিলিজিয়াস ফ্রিডম রেস্টোরেশন অ্যাক্টকে আইনে পরিণত করে বিতর্কিত হয়েছেন পেন্স। এই আইনটিকে সমকামী ও তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বৈষম্যমূলক বলে সমালোচনা করেছেন বিরোধীরা। অ্যাপলের সিইও টিম কুকসহ অনেক ব্যবসায়ী নেতার আইনটির সমালোচনা করেছেন। 

# ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশংসা করলেও ভাইস প্রেসিডেন্ট প্রার্থীদের বিতর্কে পেন্স পুতিনের সমালোচনা করেছেন। 

#  ইরাকে নিহত আমেরিকান মুসলিম সেনার পিতামাতার সঙ্গে ট্রাম্প বিরোধে জড়িয়ে পড়ার পর পেন্স ওই মুসলিম পরিবারের প্রতি সমর্থন প্রকাশ করে বিবৃতি দেন, বলেন ‘ওই পরিবারকে রক্ষা করা প্রত্যেক আমেরিকানের কর্তব্য’।

তথ্যসূত্র: দ্য টেলিগ্রাফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত