সৌদি আরবে ১০ ভাগ বৃদ্ধি পেয়েছে মানসিক রোগী

প্রকাশ | ১২ নভেম্বর ২০১৬, ১৪:০৮

অনলাইন ডেস্ক

সৌদি আরবে গত বছরের চেয়ে ১০ ভাগ বৃদ্ধি পেয়েছে মানসিক রোগীর সংখ্যা। শুধুমাত্র সরকারি হাসপাতালেই রয়েছে প্রায় ৩ লাখ ৮২ হাজার রোগী। যা গত বছর ছিলো ৩ লাখ ৩৯ হাজার। বেসরকারি হাসপাতালগুলো থেকে তথ্য নেয়া হলে রোগীর সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।  

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে বলে সে দেশটির গণমাধ্যম আল-ওয়াতনের বরাত দিয়ে জানিয়েছে সৌদি গেজেট।

জেদ্দাহ’র আল-আমাল হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ মোহাম্মদ আল-সায়েদ জানান, রোগীদের তথ্য বিশ্লেষণ করে যতোটুকু দেখা গেছে তাতে নেশাগ্রস্ত ও বংশগত, এই দুই ধরনের রোগী পাওয়া। উপযুক্ত চিকিৎসা পেলে এরা নিরাময়যোগ্য। 

বংশগত রোগীদের ধীরে ধীরে চিন্তা করার শক্তি হারিয়ে যায়। ভালো-মন্দের বোধ গুলোও হারিয়ে যেতে থাকে তাঁদের ও অল্পতেই হতাশ হয়ে যায় তারা। ফলে পরিবারের উপর সামান্য কারণেই চাপ প্রয়োগ করে তারা। অনেক সময় পরিবার থেকে নেতিবাচক প্রভাব আসার কারণে কখনো আত্মহত্যাও করে ফেলে কেউ কেউ।    

আর মানসিক রোগীদের মধ্যে প্রায় ১৫ থেকে ২৫ ভাগই মাদকাসক্ত বলে প্রতিবেদনে প্রকাশ করা হয়। মহিলাদের চেয়ে পুরুষদের সংখ্যাই বেশি। 

ফলে রাজধানী রিয়াদ, আল-খার্জ, তাবুক, নাজরান, শহরে নতুন মানসিক হাসপাতাল প্রতিষ্ঠা করতে চাইছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতিমধ্যে মন্ত্রণালয়ের অধীনে প্রায় ২১টি ও বেসরকারী ভাবে আরও ৮২ টি মানসিক হাসপাতাল রয়েছে।