আইএমএফ প্রধান দোষী হলেও দায়িত্বে থাকছেন

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৬, ১৯:১৬

সাহস ডেস্ক

আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দেকে সরকারি তহবিলসংক্রান্ত একটি মামলায় অবহেলার দায়ে দোষী সাব্যস্ত করেছেন ফ্রান্সের একটি আদালত। দোষী সাব্যস্ত হলেও তিনি সপদে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে আইএমএফ। 

সোমবার (১৯ ডিসেম্বর) দীর্ঘদিন মামলা চলার পর রায় দেন দি কোর্ট অব জাস্টিস অব দি রিপাবলিক (সিজেআর)। দোষী সাব্যস্ত করে রায় দিলেও তাকে কোনো সাজা দেননি এই আদালত। 

২০০৮ সালে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী থাকা অবস্থায় বিতর্কিত একটি প্রতিষ্ঠান বিক্রির ক্ষতিপূরণ বাবদ ব্যবসায়ী বারনার্ড তাপিকে সরকারি তহবিল থেকে ৪২৯ মিলিয়ন ডলার দেওয়া হয় তার নির্দেশে। 

শুক্রবার ক্রিস্টিন লাগার্দে জানিয়েছেন, রায়ের বিরুদ্ধে তিনি আপিল করবেন না। তবে তার আইনজীবীরা আপিলের বিষয়ে ভাবছেন বলে জানিয়েছেন। সব সময় সততা নিয়ে কাজ করেছি। কিন্তু গত পাঁচ বছর অগ্নিপরীক্ষার মধ্যে দিয়ে সময় কেটেছে তার। 

ক্রিস্টিন লাগার্দের বিরুদ্ধে এই মামলার ভিত রচিত হয় ১৯৯০-এর দশকের গোড়ার দিকে। ক্রীড়াপণ্যের প্রতিষ্ঠান এডিডাসের অধিকাংশ শেয়ারের মালিক ছিলেন বারনার্ড তাপি। ১৯৯২ সালে সমাজবাদী সরকারের মন্ত্রী হওয়ায় কোম্পানি শেয়ার বিক্রি করতে হয় তাকে। ক্রেডিট লিওনাইস নামে একটি ব্যাংক শেয়ার বিক্রির মধ্যস্থতা করে। 

১৯৯৩ সালে দাম কম দেখিয়ে কোম্পানির শেয়ার বিক্রির অভিযোগে ব্যাংকের বিরুদ্ধে মামলা করেন তাপি। বাধ্যতামূলক নিষ্পত্তির জন্য মামলাটি ২০০৭ সালে ল্যাগার্ডের কাছে পাঠানো হয়। এ সময় নিকোলাস সারকোজির সরকারের অর্থমন্ত্রী ছিলেন তিনি। ২০০৮ সালে ক্রিস্টিন লাগার্দের অধীন একটি প্যানেল ক্ষতিপূরণ বাবদ তাপিকে ৪০৪ মিলিয়ন ইউরো দিতে সুপারিশ করে এবং তা দেওয়া হয়। 

এরপর ২০১১ সালে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক নিযুক্ত হওয়ার পর ক্রিস্টিন লাগার্দের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দেন সরকারি আইনজীবীরা। সেই থেকে মামলা চলছে। ২০১৫ সালে আদালত তাপিকে অর্থ ফেরত দিতে বলেন এবং তিনি তা দিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত