নক-টেন নিয়ে ফিলিপাইনে ‘রেড অ্যালার্ট’ জারি

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৬, ১৭:২৭

সাহস ডেস্ক

শক্তিশালী ঘূর্ণিঝড় নক-টেন এর ব্যাপারে লোকজনকে সতর্ক করতে দেশটির সিভিল ডিফেন্সের কর্মকর্তারা ‘রেড অ্যালার্ট’ জারি করেছেন। এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আজ সোমবার (২৬ ডিসেম্বর) শেষ বেলায় ফিলিপাইনের জনবহুল রাজধানী ম্যানিলা ও এর আশপাশের এলাকায় আঘাত হানতে পারে।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, গতকাল রবিবার (২৫ ডিসেম্বর) ঘূর্ণিঝড় নক-টেন দেশটির পূর্ব উপকূলে আঘাত হানার পর ক্রমেই দুর্বল হয়ে পড়ে। আবহাওয়া অধিদপ্তর বলছে, উপকূলে এখন ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বাতাস বইছে। পূর্বসতর্কতা হিসেবে ওই উপকূল থেকে কয়েক হাজার লোককে আগেই নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতের কারণে অনেক জায়গায় বিদ্যুতের তার বিচ্ছিন্ন হয়েছে। অনেক এলাকায় গাছপালা উপড়ে পড়েছে। কিন্তু এ ঘটনায় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

খবরে জানানো হয়, ঘূর্ণিঝড়টি দেশটির প্রধান দ্বীপ লুজন অতিক্রম করে দক্ষিণ চীন সাগরের পাশ দিয়ে চলে যাবে। ঘূর্ণিঝড়ের কারণে প্রচণ্ড বৃষ্টি এবং বৃষ্টিজনিত বন্যা হতে পারে।

নক-টেন ফিলিপাইনে নিনা নামে পরিচিত। নক-টেনের কারণে দেশটি কয়েকটি সমুদ্রবন্দর সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

নক-টেন ফিলিপাইনের কাতানদুয়ানেস দ্বীপের কাছে গতকাল বিকেলে আঘাত হানার আশঙ্কায় ওই এলাকায় সর্বোচ্চ ঘূর্ণিঝড় সতর্কতা জারি করা হয়েছে। ব্যাপক বন্যা ও সম্ভাব্য ভূমিধসের ভয়ে ওই এলাকা থেকে আগেই প্রায় এক লাখ লোককে নিরাপদস্থানে সরিয়ে নেওয়া হয়। তবে সতর্কতা থাকা সত্ত্বেও অনেকে বাড়িতে ক্রিসমাস পালন করেছেন।

এ বছরের অক্টোবরে সুপার টাইফুন হাইমার আঘাতে ফিলিপাইনে অন্তত চারজন নিহত হয়। ২০১৩ সালে হাইয়ানের আঘাতে ৭ হাজার ৩৫০ লোক প্রাণ হারায় এবং দুই লাখ বাড়িঘর ধ্বংস হয়। হাইয়ান ছিল ফিলিপাইনে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত