থাইল্যান্ডে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২১

প্রকাশ | ০৯ জানুয়ারি ২০১৭, ১৬:৫৩

অনলাইন ডেস্ক

মে থেকে নভেম্বর মাসে পর্যন্ত থাইল্যান্ডে বর্ষাকাল। দেশটিতে জানুয়ারিতে বন্যা বিরল। আকস্মিক বৃষ্টিতে দেশটির ৬৭টি প্রদেশের মধ্যে ১২টি প্রদেশে বন্যা ছড়িয়ে পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

দেশটির উপ-প্রধানমন্ত্রী প্রবিত ওংসুওন সাংবাদিকদের বলেন, পরিস্থিতি সহজ করার লক্ষ্যে আমরা সেনা, পুলিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাঠিয়েছি।

দেশটির দুর্যোগ প্রতিরোধ ও নিরসন বিভাগ জানিয়েছে, থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে হঠাৎ বৃষ্টিতে সৃষ্ট বন্যায় সোমবার (৯ জানুয়ারি) পর্যন্ত মৃতের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। ৩ লাখ ৩০ হাজারেরও বেশি ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। অঞ্চলটির রাবার উৎপাদন ব্যাপক মাত্রায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে ত্রাণ-সহায়তা বাড়ানো হয়েছে।
 
দেশটির বিমানবন্দর বিভাগ জানায়, শুধু শুক্রবার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ নাকোন সি তামারাত বিমানবন্দরের ২৬টি ফ্লাইট বাতিল করা হয়। বৃষ্টির কারণে রানওয়ে ডুবে গেলে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির জাতীয় দুর্যোগ সতর্কীকরণ কেন্দ্রের একজন কর্মকর্তা বলেন, অকাল ভারী বৃষ্টির কারণে ১ জানুয়ারি থেকে বন্যা শুরু হয়েছে। পানিতে রেললাইন তলিয়ে যাওয়ায় থাইল্যান্ড ও মালয়েশিয়ার মধ্যকার প্রধান রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে।