যুক্তরাষ্ট্রে ৯ কৃষ্ণাঙ্গ হত্যায় হামলাকারীর মৃত্যুদণ্ড

প্রকাশ | ১১ জানুয়ারি ২০১৭, ১২:২৫

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের একটি গির্জায় নয় কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার বিচারে ডিলান রুফ নামে এক শ্বেতাঙ্গের মৃত্যুদণ্ড হয়েছে। প্রায় তিন ঘণ্টা ধরে বিবেচনার পর জুরিরা রায় নির্ধারণ করেন।

অভিযুক্ত ডিলান রুফ ২০১৫ সালে ওই গির্জায় প্রবেশ করে বাইবেল স্টাডি গোষ্ঠীর সদস্যদের লক্ষ্য করে নির্বিচার গুলিবর্ষণ করেন, এতে নয়জন নিহত হন। বর্ণবাদী ঘৃণায় তাড়িত হয়ে হত্যাকাণ্ডটি ঘটানো হয়।

বিবিসি জানিয়েছে, ঘৃণাজনিত অপরাধসহ ৩৩টি অভিযোগে গত মাসে রুফ দোষী সাব্যস্ত হন। বুধবার (১১ জানুয়ারি)সকালে জুরিরা আনুষ্ঠানিকভাবে রায় ঘোষণা করবেন। 

নিজের কৃতকর্মের জন্য অনুতপ্ত নন বলে জুরিদের জানিয়েছেন, ২২ বছর বয়সী এই হত্যাকারী। বলেছেন, আমি অনুভব করেছিলাম, আমার এটি করতে হবে। আমি এখনও তাই অনুভব করি।

তিনি একটি বর্ণবাদী লড়াই শুরু করতে চেয়েছিলেন বলে পুলিশকে জানিয়েছিলেন। হত্যাকাণ্ডের ঘটনার পর একটি ব্যাটেল ফ্ল্যাগ হাতে রুফের ছবি পাওয়া যায়। অনেকেই ওই ফ্ল্যাগটিকে ঘৃণার প্রতীক হিসেবে বিবেচনা করেন। 

নির্বিচার এই হত্যাকাণ্ডের ঘটনাটি যুক্তরাষ্ট্রজুড়ে আলোড়ন তোলে এবং দেশজুড়ে বিভিন্ন বর্ণের মধ্যে সম্পর্ক নিয়ে বির্তক শুরু হয়। এই বিতর্কের জেরে সাউথ ক্যারোলাইনা স্টেটহাউস থেকে বিতর্কিত ওই ব্যাটেল ফ্ল্যাগটি সরিয়ে নেওয়া হয়, যে ফ্ল্যাগটি ৫০ বছর ধরে সেখানে শোভা পাচ্ছিল।