ওবামা কন্যাদের প্রতি বুশ কন্যাদের পরামর্শ বার্তা

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০১৭, ১৪:২৫

সাহস ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বুশ কন্যা জেনা হ্যাজের ও বারবারা। ২০০৮ সালে হোয়াইট হাউস থেকে বিদায়ের অভিজ্ঞতা আছে তাঁদের। তাইতো নিজেদের অভিজ্ঞতা থেকে ওবামা কন্যাদের পরামর্শ দিতে ভুলেনি।    

আর কয়েকদিন পরই শ্বেত প্রাসাদ ছাড়তে হবে প্রেসিডেন্ট ওবামা কন্যা মালিয়া-শাসাদের। এই রাজসিক জীবন থেকে সাধারণ জীবন পরিবর্তনটায় কীভাবে নিজেদের মানিয়ে নেবেন এ বিষয়ে পরামর্শ দিয়ে চিঠি দিয়েছেন বুশ কন্যারা।

চিঠিতে জেনা ও বারবারা ২০০৮ সালে হোয়াইট হাউস থেকে তাদের বেরোনোর সময়ের এবং ওবামা কন্যাদের প্রবেশের সময়ের স্মৃতিচারণ করে লেখেন, ‘নিজেদের মতো জীবন যাপন করতে শেখো’।

হোয়াইট হাউস পরবর্তী জীবন উপভোগ করার পরামর্শ দিয়ে তাঁরা লেখেন, তোমাদের কলেজ জীবন উপভোগ করো। সারাবিশ্ব যেটা জানে, যেভাবে আমরা করেছি। আর পুরো বিশ্বের ভার তোমাদের নিজেদের কাঁধে নেওয়ার দরকার নেই। নিজের ইচ্ছে শক্তির প্রকাশ করো। নিজেকে জানো। ভুল করতেই পারো বয়সের কারণে সেটা হতে পারে। তোমরা তোমাদের সে বন্ধুদের সঙ্গে চলাফেরা করো যারা তোমাকে চেনে, আদর-স্নেহ-যত্ন করে এবং তোমাকে যেকোনো পরিস্থিতিতে আড়াল কররবে।’

হোয়াইট হাউস যুগের পর ওবামা কন্যাদের নতুন জীবন শুরু হচ্ছে উল্লেখ করে জেনা ও বারবারা বলেন,‘এখন তোমরা সাবেক প্রেসিডেন্টদের সন্তানদের ক্লাবে ঢুকছো- এটা এমন এক জীবন, যেখানে তোমরা কাউকে পরামর্শক হিসেবে পাবে না। কিন্তু তোমাদের অনেক সামনে তাকাতে হবে’। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত