ম্যানিংয়ের সাজা কমালেন ওবামা

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৭, ১৩:৫১

সাহস ডেস্ক

উইকিলিকসের কাছে তথ্য ফাঁসের দায়ে সাজাপ্রাপ্ত চেলসি এলিজাবেথ ম্যানিংয়ের সাজা কমিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ম্যানিং মার্কিন সেনাবাহিনীর সদস্য ছিলেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১৮ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ম্যানিংয়ের সাজা কমানোর আদেশ দেন বিদায়ী এই মার্কিন প্রেসিডেন্ট।

এতে করে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের ১৭ মে মুক্তি পাবেন তিনি।

২০১৩ সালে  সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের কাছে তথ্য ফাঁসের দায়ে ৩৫ বছরের কারাদণ্ড দেওয়া হয় ম্যানিংকে। তাঁর বিরুদ্ধে সাত লাখ ৫০ হাজার পৃষ্ঠার নথি ও ভিডিও ফাঁসের অভিযোগ প্রমাণিত হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সেটিই ছিল সবচেয়ে বড় তথ্য ফাঁসের ঘটনা।
২০১৬ সালের ডিসেম্বরে লিঙ্গ পরিবর্তন করেন ম্যানিং। লিঙ্গ পরিবর্তনের পর নারী হিসেবে পরিচিতি পান তিনি। এর আগে তাঁর নাম ছিল ব্রাডলি এডওয়ার্ড ম্যানিং।

যুক্তরাষ্ট্রের কানসাস অঙ্গরাজ্যের ফোর্ট লেভেনওর্থ কারাগারে বন্দি আছেন ম্যানিং। ২০১৬ সালে নাকি তিনি কারাগারে দুবার আত্মহত্যার চেষ্টা করেন। এ ছাড়া একই বছরে তিনি অনশন করেছিলেন। পরে সেনাবাহিনীর পক্ষ থেকে তাঁকে লিঙ্গ পরিবর্তনের অনুমতি দেওয়া হলে অনশন ভাঙেন তিনি।

ম্যানিংয়ের সাজা কমানোর বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

এ বিষয়ে মার্কিন গোয়েন্দা সংস্থার একজন প্রাক্তন কর্মকর্তা বলেন, ‘নির্বাহী ক্ষমতার অপব্যবহার করে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর অবমূল্যায়ন করা হয়েছে।’

প্রেসিডেন্ট বারাক ওবামা চূড়ান্ত কাজগুলোর মধ্যে রয়েছে সাজা কমানো ও মওকুফের বিষয়টি। বিদায় নেওয়ার আগে তিনি ২০৯ অপরাধীর সাজা কমিয়েছেন। পুরোপুরি সাজা মাফ করেছেন ৬৪ অপরাধীর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত