যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেছেন জঙ্গিদের দীক্ষাগুরু ‘অন্ধ শেখ’

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৭

সাহস ডেস্ক

মিসরীয় জঙ্গিদের দীক্ষাগুরু শেখ ওমর আব্দেল রাহমান যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেছেন। সে ‘অন্ধ শেখ’ হিসেবে পরিচিত ছিলেন।

স্থানীয় সময় গতকাল ১৮ ফেব্রুয়ারি (শনিবার) ভোররাতে ৭৮ বছর বয়সে নর্থ ক্যারোলাইনার অন্যতম সুরক্ষিত কারাগারে ওমরের মৃত্যু হয়। তিনি ডায়াবেটিক, হৃদ্‌রোগসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

ফেডারেল কারেকশন সেন্টারের মুখপাত্র কেনেথ মেকওয়ের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম অন্ধ শেখের মৃত্যু সংবাদ প্রকাশ করেছে।২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার আগে ওমর যুক্তরাষ্ট্রে সবচেয়ে আলোচিত ‘জঙ্গি ধর্মগুরু’ হিসেবে পরিচিত ছিলেন। ওসামা বিন লাদেনের নাম প্রকাশ্যে আসার আগে আমেরিকায় জঙ্গিবাদবিরোধী আলোচনায় ওমরের নামই ঘুরে-ফিরে আসত।

১৯৯৩ সালে নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রে হামলার উৎসাহ দিয়েছিলেন এই অন্ধ শেখ। ১৯৯৫ সালে জাতিসংঘ সদর দপ্তরসহ নিউইয়র্কের বেশ কটি স্থাপনা বোমা হামলায় উড়িয়ে দেওয়ার পরিকল্পনার সঙ্গে জড়িত ছিলেন তিনি। এসব অভিযোগে আমেরিকার আদালতের রায়ে ওমর আমৃত্যু কারাবাসের দণ্ড ভোগ করছিলেন।

ইসরায়েল ও মিসরের তৎকালীন সরকারকে আমেরিকার সমর্থনের কারণে ওমর ও তাঁর অনুসারীরা ক্ষুব্ধ হন বলে মনে করা হয়। ওমর তাঁর অনুসারীদের আমেরিকার বিরুদ্ধে হামলার উসকানি দিতেন বলে অভিযোগ আছে।

১৯৯৩ সালে নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রে ট্রাকবোমা হামলায় ছয় ব্যক্তি নিহত হন। এই হামলার জন্য আমেরিকার আদালতে ওমরের কয়েকজন অনুসারীর কারাদণ্ড হয়। ১৯৯৩ সালেই ওমর গ্রেপ্তার হন। তাঁর বিরুদ্ধে জাতিসংঘ সদর দপ্তরসহ একাধিক টানেল ও সেতু বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনার অভিযোগ ওঠে। আদালতে অভিযোগ প্রমাণিত হলে তাঁকে আমৃত্যু কারাভোগের দণ্ড দেওয়া হয়। ওমরের মৃত্যু হলেও তাঁর অনুসারীরা এখনো নানা নামে সক্রিয় বলে ধারণা করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত