ফিলিস্তিনিদের বাড়ি গুড়িয়ে রাস্তা করবে ইসরায়েল

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৬:০১

সাহস ডেস্ক

ফিলিস্তিনিদের বাড়ি গুঁড়িয়ে ইসরায়েলের রাস্তার পরিকল্পনা অধিকৃত পূর্ব জেরুজালেমের জাবাল আল-মুকাবের এলাকার কয়েকশ ফিলিস্তিনি শঙ্কায় দিন কাটাচ্ছেন। ইসরায়েলি কর্তৃপক্ষ আগেই ঘোষণা দিয়েছে, তারা আমেরিকান রোড নামক রাস্তা নির্মাণের জন্য ফিলিস্তিনিদের বাড়ি-ঘর গুড়িয়ে দেবে।

বিশাল হাইওয়ে রাস্তার একাংশ আল-তৌক। ৭০ মিটার চওড়া ও ১১ কিলোমিটার দীর্ঘ এই রাস্তা পূর্ব ও পশ্চিম জেরুজালেমকে যুক্ত করেছে।

ইসরায়েল কর্তৃপক্ষ জাবাল আল-মুকাবের থেকে বেশ কয়েকজন ফিলিস্তিনিকে উচ্ছেদের ঘোষণা দিয়েছে। 

উচ্ছেদের মুখোমুখি সালা এলাকার অধিবাসী মোহাম্মদ আল-সাওয়াহরা বলেন, আমরা এক ভয়ের মাঝেই দিন-যাপন করছি। যেন আমরা দুই ভিন্ন জগতে বাস করছি। ফিলিস্তিনিদের বসতি যেন তৃতীয় বিশ্ব, আর জাবাল আল-মুকাবেরের ইসরায়েলি বসতি যেন প্রথম বিশ্ব।

ইসরায়েলি কর্তৃপক্ষ এক মাস আগে আল-সাওয়াহরাকে তার বাড়ি গুড়িয়ে দেওয়ার কথা জানিয়েছিল।

জাবাল আল-মুকাবের প্রতিরক্ষা কমিটির আইনজীবী রায়েদ বশির জানিয়েছেন, ওই রাস্তা নির্মাণের জন্য ইসরায়েলি কর্তৃপক্ষ প্রায় ৫৭টি ফিলিস্তিনি বাড়ি গুড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছে। এসব বাড়িতে প্রায় ৫০০ ফিলিস্তিনি বসবাস করেন।

সংবাদমাধ্যম আল-জাজিরাকে তিনি বলেন, ৩২ মিটার চওড়া রাস্তার সঙ্গে আরও ৩২ মিটার চওড়া রেলের রাস্তার কথা শুনে আমরা পুরোপুরি হতবাক হয়েছি। ওই রাস্তার ধারের সব বাড়ি-ঘর গুড়িয়ে দেওয়া হবে।

ফিলিস্তিনের পশ্চিমতীর ও জেরুজালেমে ইসরায়েলি বসতি স্থাপন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থান তার পূর্বসূরি বারাক ওবামার তুলনায় অনেকটাই সহনশীল। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ফিলিস্তিনি বাড়ি-ঘর গুড়িয়ে নিজেদের বসতি স্থাপনের বিষয়ে আন্তর্জাতিক নিন্দা ও চাপকেও উপেক্ষা করছে ইসরায়েল। 

সূত্র: আল-জাজিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত