বাংলাদেশি ব্রিটিশকে যুক্তরাষ্ট্রে ঢুকতে বাধা

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:২৭

সাহস ডেস্ক

বাংলাদেশি বংশোদ্ভূত এক ব্রিটিশ নাগরিককে যুক্তরাষ্ট্র প্রবেশে বাধা দেয়া হয়েছে। 

২১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ব্রিটিশ ও মার্কিন মিডিয়ায় খবরটি ফলাও করে প্রচার করেছে। ১৬ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) আইসল‌্যান্ডের রাজধানী রিকিয়াভিকে তাকে বিমান থেকে নামিয়ে দেয়া হয় বলে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে।

দি সান লিখেছে, নিজের শিক্ষা প্রতিষ্ঠানে জনপ্রিয় ও শ্রদ্ধেয় শিক্ষক হিসেবেই পরিচিত জুহেল মিয়া। তাকে নামিয়ে আনার পর শিক্ষার্থীরা কাঁদছিল।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ট্রাম্প গত ১০ ফেব্রুয়ারি সাতটি মুসলিম দেশের নাগরিকদের তার দেশে ঢোকায় নিষেধাজ্ঞা আরোপ করে। দেশগুলো হচ্ছে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, সুদান, সোমালিয়া ও লিবিয়া। 

এর মধ‌্যেই হেনস্তার শিকার হলেন জুহেল মিয়া, যার বাবা-মা বাংলাদেশি হলেও তিনি যুক্তরাজ‌্যের নাগরিক।

তিনি গার্ডিয়ানকে বলেন, আমার পরিবারের কেউ ওই সাতটি দেশের নয়। গত বছরও আমার ভাই ফ্লোরিডা ঘুরে এসেছে। আমি বুঝতে পারছি না, কেন আমার সঙ্গে এমন হল।

জুহেল বলেন, ফ্লাইট ছাড়ার একটু আগেই এক কর্মকর্তা তার কাছে এসে বলেন, তিনি বিমানে থাকতে পারবেন না। তারপর তাকে পাহারা দিয়ে বিমান থেকে বের করে দেওয়া হয়।

বিমানে ওঠার আগে চুলচেরা তল্লাশির শিকার হতে হয়েছে জানিয়ে তিনি বলেন, পাসপোর্ট দেখার পর একটি কক্ষে নিয়ে গিয়ে সবকিছু খুলে ৫ মিনিট ধরে দুজন ভালভাবে পরীক্ষা করার পর তাকে যেতে দিয়েছিল বৈধ কাগজপত্র থাকার পর তাকে বাধা দেওয়ায় শহর কর্তৃপক্ষ নিজেদের অসন্তোষ প্রকাশ করে লন্ডনে যুক্তরাষ্ট্র দূতাবাসে চিঠি দিয়েছে বলে ইনডিপেডেন্ট জানিয়েছে।

সংস্থার এক মুখপাত্র বলেছেন, তারা তাদের সম্মানীত একজন শিক্ষকের সঙ্গে এমন আচরণের ব‌্যাখ‌্যা চেয়েছেন।

ঘটনাটি যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ও জেনেছে। মন্ত্রণালয়ের এক মুখপাত্র ইনডিপেনডেন্টকে বলেছেন, ব্রিটিশ যে নাগরিককে রিকিয়াভিকে বিমান থেকে নামিয়ে দেওয়া হয়েছে, তার প্রতি আমাদের সমর্থন থাকবে।

এই বিষয়ে লন্ডনে যুক্তরাষ্ট্র দূতাবাসের কোনো মন্তব‌্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে গার্ডিয়ান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত