ইরাকে নতুন আতঙ্ক আইএসের অস্ত্রবাহী ড্রোন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:৩১

সাহস ডেস্ক

কিছুদিন আগেই বিশ্বজুড়ে ত্রাসের অন্য নাম ছিল জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। কিন্তু একের পর এক মার্কিন ও রুশ হামলার পর জঙ্গি সংগঠনটির ত্রাসের রাজত্ব আর আগের মতো নেই।

রাশিয়ার বিমান হামলায় সিরিয়ায় আইসের রাজধানী খ্যাত রাকার দখল আগেই হারিয়েছিল। এরপর সংগঠনটির নেতারা এসে ইরাকের মসুল শহরে আশ্রয় নেয়। শহরটির প্রাচীন ঐতিহ্য ভেঙে দিয়ে ত্রাসের রাজত্ব তৈরি করেছিল তারা। কিন্তু সম্প্রতি সেই শহর থেকেও তাদের বিতাড়িত করেছিলো ইরাকি ও মার্কিন সেনারা।

মার্কিনিদের সাহায্যে ইরাকি সেনাবাহিনী আইএসকে মসুল থেকে তাড়িয়ে দিয়েছে। কিন্তু ভয়টা এখনও রয়েই গেছে। আর এ ভয়ের কথা নিজ মুখেই রয়টার্সকে জানিয়েছেন ইরাক ফেরত এক জ্যেষ্ঠ মার্কিন সেনা কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সেনা কর্মকর্তার মতে, ইরাকে নতুন আতঙ্ক হবে আইএসের অস্ত্রবাহী ড্রোন।

ওই কর্মকর্তা জানান, মসুল দখলের লড়াইয়ে একের পর এক অস্ত্রবাহী ড্রোনের ব্যবহার করেছে আইএস যোদ্ধারা। গত মাসের শেষের দিকে উত্তর ইরাকে প্রথম এ ধরণের দুটি ড্রোন ইরাকি বাহিনীর হাতে আসে। প্রায় ছয় ফুট ব্যাসার্ধের এই দ্রুতগামী ড্রোনগুলো বিস্ফোরক নিয়ে অনেক দূরের লক্ষ্যে হামলা চালাতে সক্ষম।

এর আগে বিবিসি জানিয়েছিল, মসুলের লড়াইয়ে ড্রোনের মাধ্যমে বহনকারী বিস্ফোরক দিয়ে ইরাকি সেনাবাহিনীর বিপুল ক্ষতি করেছিল আইএস সদস্যরা। তবে প্রতিবেদনে ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত