ভণ্ড ক‌্যাথলিকদের চেয়ে নাস্তিক হওয়া ভালো: পোপ

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১২:৪৯

সাহস ডেস্ক

মানহানিকর ভণ্ড ক্যাথলিক হয়ে বেঁচে থাকার চেয়ে নাস্তিক হয়ে বেঁচে থাকা ভালো। রোমান ক্যাথলিকদের সমালোচনা করেই এমন মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) রোমান ক্যাথলিক চার্চের প্রায় ১.২ বিলিয়ন সদস্যদের উদ্দেশ্য করে তিনি বলেন, মানুষের কথায় এবং কাজে মিল না থাকলে জীবন কলঙ্কময় হয়ে ওঠে। দুই রকমের জীবন হয়ে যায়। যা ভ‌্যাটিকান রেডিওতে সম্প্রচার করা হয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয় ওই বয়ানে পোপ ফ্রান্সিস বলেন, ক‌্যাথলিকদের মধ‌্যে যারা ভণ্ড, তাদের স্বীকার করতে হবে, বলতে হবে- আমার জীবন খ্রিস্টানের নয়, আমি কর্মীদের ন‌্যায‌্য মজুরি দিই না, আমি মানুষের অবস্থার সুযোগ নেই, আমি অবৈধ ব‌্যবসা করি, আমি অর্থ পাচার করি, আমি দ্বিমুখী জীবন যাপন করি। 

তিনি আরো বলেন, কিছু মানুষ রয়েছে যারা নিজেদের ক্যাথলিক মনে করেন। তারা সবসময় সাধারণ মানুষের সাথে মিশে এবং নিজেদের সংগঠনের সদস্য হিসেবে দাবী জানায়। তারা প্রার্থনা করে ঠিকই কিন্তু কোনো নিয়ম মেনে চলে না।  

২০১৩ সালে ভ‌্যাটিকানের দায়িত্ব নেওয়ার পর থেকে পোপ ফ্রান্সিস প্রায়ই তার অনুসারী ও ধর্মপ্রচারকদের উপদেশ দিয়ে আসছেন- জীবন যাপন করতে হবে সেইভাবে, যেমনটা তাদের ধর্মে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত