হায়দরাবাদে ধরা পড়লো বাংলাদেশি ‘জঙ্গি’ ইদ্রিস

প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৬:৫৭

সাহস ডেস্ক

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার পর অনেকে জঙ্গি আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হয়েছেন। দু’একজন জঙ্গি এদিক সেদিক ছিটকে পালিয়ে প্রাণ বাঁচাতে চাইছে। পলাতকদের কারও কারও ভারতে পালিয়ে আসার ইঙ্গিত পেতেই ঢাকা-দিল্লি পুলিশ তাদের গ্রেপ্তারের জাল বিছায়। এক্ষেত্রে ঢাকা তথ্য সরবরাহ করতে থাকে আর দিল্লির গোয়েন্দারা গোপন ডেরায় হানা দিয়ে অনুসন্ধান চালাতে থাকে। এই পরিকল্পনায় এবার ভারতের হায়দরাবাদের ইদ্রিস আলি নামে এক বাংলাদেশি জঙ্গি ধরা পড়েছে বলে খবর প্রকাশ করেছে কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকা।  

ওই প্রতিবেদনে বলা হয়, জঙ্গিরা যে দিল্লিতে নেই, অন্য কোনও জায়গায় ঘাঁটি গেড়েছে, সেটা স্পষ্ট হতেই কেন্দ্রীয় পুলিশ বেশ কয়েকটি রাজ্যের পুলিশকে সতর্ক হতে বলে। ভারতের আর বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে যোগসাজশ বাড়ে। দিল্লিতে তল্লাশি চালিয়ে লাভ হয়নি। 

পুলিশ জানতে পারে, দিল্লি জঙ্গিদের পছন্দ নয়। সেখানে তাদের ধরা পড়ার আশঙ্কা বেশি বলে অন্য জায়গায় পালিয়ে বেড়ায়। দিল্লির হোটেলে নিয়মিত পুলিশ অভিযান চলে। কড়া ব্যবস্থায় অন্য কোনও রাজ্যের অবৈধ বসবাসকারীরাও পার পায় না। বাংলাদেশের কেউ এলে দিল্লির সংস্কৃতির সঙ্গে অভ্যস্ত হতে বিপদে পড়ে। খাওয়া-দাওয়াতেও দূরত্ব বাড়ে।

আনন্দবাজার পত্রিকায় আরও বলা হয়, জঙ্গিরা পছন্দ করেছিল হায়দরাবাদ। ধর্মীয় সংস্কৃতিকে সঙ্গী করে সেখানেই ঠাঁই নেয়। সেখানেও সমস্যা বাধে। প্রতিবন্ধকতা সৃষ্টি করে ভাষা। বাংলাদেশের জঙ্গিরা বাংলা ভাষাতেই অভ্যস্ত। বিশেষ করে উপভাষাতেই স্বচ্ছন্দ। সেটাই কাল হয়ে দাঁড়ায়। গুলশন হামলার সঙ্গে যুক্ত ইদ্রিশ আলি হায়দরাবাদ থেকে কলকাতায় আসার খবর পৌঁছায় দিল্লি পুলিশের কাছে। দিল্লি পুলিশের স্পেশাল সেল সেটা জানায় কলকাতার পুলিশের টাস্ক ফোর্সকে। তাকে দিল্লি হয়ে ঢাকায় পাঠানো হচ্ছে।

সূত্র : আনন্দবাজার 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত