উত্তর কোরিয়াকে সহ্য করার সময় শেষ : যুক্তরাষ্ট্র

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৭, ১১:৪০

সাহস ডেস্ক

উত্তর কোরিয়াকে আর সহ্য করবে না বলে জানিয়েছেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

১৭ এপ্রিল (সোমবার) দক্ষিণ কোরিয়ায় তিনি একথা বলেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

মাইক পেন্স তার দক্ষিণ কোরিয়া সফরে দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি মুক্তাঞ্চলে পৌঁছেছেন। পরবর্তীতে তিনি দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক এক আলোচনায় অংশ নেবেন। এছাড়া টানা ১০ দিনের এশিয়া সফরে আরো ৪টি দেশে ভ্রমণের কথা রয়েছে তার।

তার এই সফরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরও মজবুত হবে বলে মনে করা হচ্ছে। ১৬ এপ্রিল (রবিবার) উত্তর কোরিয়ায় ব্যর্থ ক্ষেপণাস্ত্র পরীক্ষার কয়েক ঘণ্টা আগে তিনি দক্ষিণ কোরিয়া পৌঁছান। ১৭ এপ্রিল (সোমবার) যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক বিমান মহড়া চালিয়েছে বলে জানায় দক্ষিণ কোরিয়া সংবাদমাধ্যম। পেন্সের বাবাও কোরীয় যুদ্ধে প্রাণ হারান।

সাংবাদিকদের পেন্স বলেন, কৌশলগত অবস্থান থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার ব্যাপারে আর কিছু সহ্য করা হবেনা। যুক্তরাষ্ট্র এই অঞ্চলে শান্তি দেখতে চায়।

ভ্রমণের সময় দুই কোরিয়ার মধ্যবর্তী ওই মুক্তাঞ্চলের কাছাকাছি জাতিসংঘের একটি ঘাঁটি থেকে হেলিকপ্টারে চড়েন মাইক পেন্স। তিনি কোরিয়ান যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরের স্থান পানমুনজমসহ যুদ্ধের ক্ষত বহনকারী আশেপাশের গ্রামগুলো পরিদর্শন করবেন বলে ধারণা করা হচ্ছে।

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত