নওয়াজ শরিফের ভাগ্য নির্ধারণ আজ

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৭, ১৩:১৪

সাহস ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাগ্য আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) নির্ধারণ করবেন দেশটির সুপ্রিম কোর্ট। 

পানামা পেপারসের কেলেঙ্কারিতে নওয়াজ শরিফ ও তার পরিবারের সদস্যদের দুর্নীতির অভিযোগের ওপর রুল জারি হলে প্রধানমন্ত্রীকে ক্ষমতা থেকে সরে যেতে হতে পারে। আর খালাস পেলে তিনি কঠিন একটা পথ অতিক্রম করবেন যা রাজনীতিতে তাকে সুবিধাজনক অবস্থায় এনে দেবে। 

ফাঁস হওয়া নথিতে নওয়াজের চার ছেলেমেয়ের মধ্যে তিনজন মরিয়ম, হাসান ও হোসেনের নাম এসেছে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার।

এ নিয়ে পাকিস্তানের রাজনীতি ফের উত্তপ্ত হয়ে উঠেছে। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খান নেতা-কর্মীদের আগামী তিনদিন ইসলামাবাদে অবস্থান নেওয়ার নির্দেশ দিয়েছেন। 

এর আগে  ২০১২ সালে ইউসুফ রাজা গিলানিকে আদালত অবমাননা মামলায় প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করেছিলেন দেশটির সুপ্রিম কোর্ট। পাকিস্তানের বিরোধীদলগুলো আশা করছে, নওয়াজ শরিফের বেলায়ও তাই হবে। পারিবারিক দুর্নীতির কারণে আদালত তাকে প্রধানমন্ত্রীর পদে অযোগ্য ঘোষণা করবেন।

যদি নওয়াজ শরিফকে ক্ষমতাচ্যুত করা হয়, তাহলে পিএমএল-এন দলের ভেতর থেকেই নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে পারে। তবে নতুন নির্বাচনের জন্য রাজনৈতিক চাপ থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত