টিকে গেলেন নওয়াজ

প্রকাশ | ২০ এপ্রিল ২০১৭, ১৬:১৫

অনলাইন ডেস্ক

পানামা পেপারস কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অপসারণ করার মত পর্যাপ্ত প্রমাণ না পাওয়ার কথা জানিয়ে তার পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে একটি যৌথ তদন্ত দল গঠনের নির্দেশ দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

রয়টার্সের এক সংবাদে বলা হয়েছে, পাকিস্তানজুড়ে টান টান উত্তেজনা আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার মধ্যে পাকিস্তান সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়। পাঁচ সদস্যের বিচারক প্যানেলের মধ্যে তিনজন নওয়াজের পক্ষে এবং দুজন তার বিরুদ্ধে রায় দেন। ফলে সংখ্যাগরিষ্ঠ বিচারকের রায়ে স্বস্তি ফিরেছে নওয়াজ সমর্থকদের মধ্যে।  

ফাঁস হওয়া নথিতে নওয়াজের চার ছেলেমেয়ের মধ্যে তিনজন মরিয়ম, হাসান ও হোসেনের নাম এসেছে। নওয়াজের সন্তানেরা মোসাক ফনসেকার মাধ্যমে পরিচালিত বিভিন্ন অফশোর কোম্পানির মালিকানার অংশীদার।

প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফের বরাত দিয়ে পাকিস্তার প্রথমসারির দৈনিক ডনের খবরে বলা হয়, আদালত বলেছে, এ বিষয়ে তদন্তের জন্য একটি কমিশন করতে হবে।

২০১৬ সালের ৩ এপ্রিল দুনিয়ার প্রভাবশালী রাষ্ট্র ও সরকারপ্রধান এবং রাঘববোয়ালদের আর্থিক কেলেঙ্কারির তথ্য ফাঁস করে সাড়া ফেলে আলোচিত ‘পানামা পেপারস’। ফাঁস হওয়া ওই গোপন নথিতে অর্থ পাচারে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ছেলের নাম উঠে আসায় নিজ দেশে চাপের মুখে পড়েন তিনি। শেষ পর্যন্ত বিষয়টি আদালতে গড়ায়। বিরোধী দলগুলো থেকে তার পদত্যাগ দাবি করা হয়।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), জামাত-ই-ইসলামি, ওয়াতান পার্টি ও অল পাকিস্তান মুসলিম লিগ সুপ্রিম কোর্টে এ মামলা দায়ের করেন। উভয় পক্ষের শুনানি শেষে বৃহস্পতিবার রায় দিলেন সর্বোচ্চ আদালত।