উ. কোরিয়ায় সীমান্তে সেনা পাঠাচ্ছে পুতিন

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৭, ১২:৪৫

সাহস ডেস্ক

আমেরিকা যে কোন সময় উত্তর কোরিয়ার উপর হামলা চালাতে পারে। আর সেই ভয়েই আগাম প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভয় পাচ্ছেন যে, হামলা হলে উত্তর কোরিয়া থেকে শরণার্থীরা রাশিয়ায় ঢুকবে।

উত্তর কোরিয়ার সীমান্তে চীন অন্তত দেড় লাখ সেনা মোতায়েন করেছে বলে খবর। আর তারপরই এমন সিদ্ধান্ত নিয়েছেন পুতিন।

সম্প্রতি একটি ভিডিও ফুটেজ প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা যাচ্ছে উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার ১১ মাইল দীর্ঘ সীমান্তের দিকে প্রচুর অস্ত্র ও সেনা পাঠাচ্ছে রাশিয়া।

ভিডিওতে দেখা যায়, তিনটি ট্রেনের মধ্যে একটি ট্রেন বোঝাই অস্ত্রে। এছাড়া মিলিটারি হেলিকপ্টারও রওনা হয়েছে সীমান্তের দিকে। স্থানীয় বাসিন্দাদের এই দৃশ্য চোখে পড়েছে। তবে এই সেনাবাহিনী মোতায়েনের কারণ স্পষ্ট করেনি রাশিয়া। কোরিয়ার পরিস্থিতির জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে দিন কয়েক আগে জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার উপ রাষ্ট্রদূত কিম ইন-রিয়ং নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে বলেন, তার দেশ যে কোন ধরনের যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। উত্তর কোরিয়া যে কোন মিসাইল ও পরমাণু হামলার ‘সমুচিৎ’ জবাব দেবে বলেও তিনি হুঁশিয়ারি দেন।

অন্যদিকে, আমেরিকাকে চাপে রাখতে সম্প্রতি ক্ষমতা প্রদর্শন করেছে উত্তর কোরিয়া। বিভিন্ন ধরণের অত্যাধুনিক অস্ত্র নিয়ে কুচকাওয়াজ করে কিম জং-এর সেনাবাহিনী।

সূত্র: কলকাতা২৪

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত