ক্ষমতা গ্রহণের শততম দিনে সমাবেশ করবেন ট্রাম্প

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৭, ১১:১৮

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের ১০০তম দিন ঘনিয়ে এসেছে ডোনাল্ড ট্রাম্পের। ২৯ এপ্রিল (রবিবার) হোয়াইট হাউসে পদার্পণের শততম দিন পালন করবেন তিনি। দিনটি উদযাপন উপলক্ষে সমর্থকদের নিয়ে বিশাল সমাবেশের ঘোষণা দিয়েছেন তিনি। এক টইুট বার্তায় এ পরিকল্পনার কথা জানান ধনকুবের প্রেসিডেন্ট।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন রাজনীতিতে প্রেসিডেন্টের প্রথম ১০০ দিনকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। সাবেক প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের সময় থেকে এটি গুরুত্ব সহকারে আলোচিত হয়ে আসছে। সে সময় রুজভেল্ট প্রেসিডেন্ট হিসেবে তার শততম দিনের মধ্যে ১৫টি গুরুত্বপূর্ণ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন।

নিজের টুইটার অ্যাকাউন্টে ট্রাম্প ঘোষণা দিয়েছেন, স্থানীয় সময় রবিবার রাতে আমি পেনসিলভানিয়ায় এক বিশাল সমাবেশ করতে যাচ্ছি। অপেক্ষায় থাকুন। এর আগে শুক্রবার শততম দিনে ট্রাম্পের অর্জন নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন নিয়ে কথা বলেন ট্রাম্প। টুইটার পোস্টে তিনি লেখেন, এই শততম দিনের হাস্যকর মানদণ্ডেও যা-ই অর্জন করে থাকি না কেন, মিডিয়া তা ধামাচাপা দেবেই। আর এই অর্জন অনেক বিশাল।

উল্লেখ্য, প্রেসিডেন্টের শততম দিন উদযাপনের রীতি রয়েছে যুক্তরাষ্ট্রে। প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন রুজভেল্টের সময় থেকে এই দিনটির উদযাপন শুরু হয়। তিনি তার শাসনামলের শত দিনের মধ্যেই ১৫টি বড় বড় আইন প্রণয়ন করেন। আর ওই সময়েই কংগ্রেসে আমেরিকান প্রেসিডেন্টের ক্ষমতা ও প্রভাব থাকে সবচেয়ে বেশি। ট্রাম্পও নিজের নির্বাচনী প্রচারণার সময় এই প্রথম ১০০ দিনের কথা উল্লেখ করেছিলেন।

পেনসিলভানিয়া, ফ্লোরিডা, মিনেসোটা, নর্থ ক্যারোলিনা ও অন্যান্য সমাবেশে তিনি বলেছিলেন, ‘কল্পনা করুন ট্রাম্প প্রশাসনের অধীনে আমরা ১০০ দিনের মধ্যেই কতকিছু অর্জন করতে পারবো।’ এ ছাড়াও তিনি ওহাইয়োর ক্লিভল্যান্ডে প্রেসিডেন্ট হিসেবে দলীয় মনোনয়ন গ্রহণের সময় তার শাসনামলের প্রথম ১০০ দিনে শেষ করার জন্যে সরকারের প্রত্যেক বিভাগকে অপ্রত্যাশিত বিভিন্ন প্রকল্পের একটি তালিকা প্রদান করতে বলেছিলেন।

কিন্তু এখন এই শততম দিনের বিষয়টি দৃশ্যত তার পছন্দ নয়। সম্প্রতি বার্তাসংস্থা এপির সঙ্গে দীর্ঘ এক সাক্ষাৎকারেও তিনি এর সমালোচনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত