মেসিডোনিয়ার সংসদে মারামারি, আহত ১০

প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৭, ১২:৫১

সাহস ডেস্ক

ইউরোপের দেশ মেসিডোনিয়ার পার্লামেন্টে স্পিকার নির্বাচন নিয়ে তুমুল মারামারি হয়েছে। মারামারিতে অন্তত ১০ জন পার্লামেন্ট সদস্য আহত হন।

আহত পার্লামেন্ট সদস্যদের মধ্যে রয়েছেন দেশটির প্রভাবশালী সোশ্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভ। এএফপির ছবিতে তাকে রক্তাক্ত মুখে পার্লামেন্ট ভবন ত্যাগ করতে দেখা গেছে।

স্থানীয় সময় ২৭ এপ্রিল ( বৃহস্পতিবার) মেসিডোনিয়ার পার্লামেন্টের সদস্যরা আলবেনিয়ান বংশোদ্ভূত তালাত জাফরিকে স্পিকার নির্বাচন করলে এই মারধরের সূত্রপাত ঘটে।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী নিকোলা গ্রুয়েভস্কির ভিএমআরও দলের সমর্থকরা নতুন নির্বাচনের দাবিতে তুমুল হৈ-হল্লা করতে থাকেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একপর্যায়ে সোশ্যাল ডেমোক্রেট দলের নেতা জোরান জেইভকে আঘাত করেন আরেক পার্লামেন্ট সদস্য। এরপরই মারামারির সূত্রপাত হয়।  এ সময় প্রায় ২০০ মুখোশধারী প্রতিবাদকারী হৈচৈ করে পার্লামেন্ট ভবনে ঢুকে পড়ে এবং এথনিক আলবেনিয়ান পার্টি ও সোশ্যাল ডেমোক্রেট দলের নেতাদের আঘাত করে।

প্রসঙ্গত, আলবেনিয়ানদের নিয়ে জাতিগত দ্বন্দ্ব মেসিডোনিয়ায় একটি পুরোনো সমস্যা। দেশটির মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ আলবেনিয়া থেকে আসা। কিন্তু এই জনগোষ্ঠী রাজনীতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অনেকটাই ব্রাত্য। গত ডিসেম্বরের নির্বাচনে জোরান জেইভ এথনিক আলবেনিয়ান পার্টির সঙ্গে জোট করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও দেশটির রাষ্ট্রপতির নির্বাহী আদেশে শেষমেশ আর সরকার গঠন করতে পারেননি।

দেশটির ক্ষমতাসীন মেসিডোনিয়ান ন্যাশনালিস্ট পার্টি আলবেনিয়ানদের বাদ দিয়ে জাতিগতভাবে মেসিডোনিয়ানদের ক্ষমতায় দেখতে চায়। আর এ জন্য দেশটির শাসনক্ষমতার বেশ কিছু গুরুত্বপূর্ণ পদেও রদবদল চায় তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত