আবারও শীর্ষ নেতা হলেন এরদোয়ান

প্রকাশ : ২২ মে ২০১৭, ১৮:৪৭

সাহস ডেস্ক

ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির আবারও নেতা নির্বাচিত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এর মধ্য দিয়ে প্রথম কোনও তুর্কি নেতা হিসেবে তিনি ১৭ বছর ধরে একইসঙ্গে দলীয় এবং রাষ্ট্রীয় পর্যায়ের শীর্ষ পদ ধরে রাখতে সমর্থ হলেন।

রুশ সংবাদ সংস্থা তাস-এর খবর অনুযায়ী, ২১ মে (রবিবার) দেশটির দলীয় কংগ্রেসের ১ হাজার ৪শ’ ৭০ প্রতিনিধির মধ্যে ১ হাজার ৪শ’ ১৪ জনের সমর্থন পেয়েছেন এরদোয়ান।

তুরস্কের সংবিধানে প্রেসিডেন্ট হতে গেলে দলীয় পদ ছাড়ার আবশ্যিক বিধান জারি ছিল। দলীয় শীর্ষ পদ ধরে রাখতে তিনি সংবিধান পরির্তনে গণভোট আয়োজনের করেন। এপ্রিলের সেই গণভোটে বিজয়ী হয়ে প্রেসিডেন্টের ক্ষেত্রে জারি থাকা দলীয় নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে সমর্থ হন। এই পটভূমিতেই তিনি আবারও ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির নেতা নির্বাচিত হলেন।

তাসের খবর থেকে আরও জানা যায়, প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দলটির দ্বিতীয় প্রধান নেতা হয়েছেন। তিনি দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

তুরস্কের  সংবিধানের ওপর ১৬ এপ্রিলের গণভোটে এরদোয়ানের জয়ের পর প্রণীত হয়  নতুন সংবিধান। প্রেসিডেন্টদের দলীয় পদ প্রশ্নে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় তিনি ৩৩ মাস নির্দলীয় প্রেসিডেন্ট থাকার পর আবার ক্ষমতাসীন দলের প্রধান হওয়ার সুযোগ পেলেন। ওই গণভোটকে তুরস্কের স্বার্থসংশ্লিষ্ট বললেও এতে তার ক্ষমতা নিরঙ্কুশ করার পন্থা হিসেবেই দেখছে সেখানকার সংখ্যাগরিষ্ঠ মানুষ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত