ফিলিপাইনের মিন্দানাওয়ে সামরিক শাসন জারি

প্রকাশ : ২৪ মে ২০১৭, ১৫:৪২

সাহস ডেস্ক

সেনাবাহিনীর সঙ্গে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সংঘর্ষের পর মিন্দানাও দ্বীপে দুই মাসের জন্য সামরিক শাসন জারি করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

মঙ্গলবার (২৩ মে) দেশটির দক্ষিণাঞ্চলীয় ওই দ্বীপে আইএসের হামলায় নিরাপত্তা বাহিনীর তিন সদস্য নিহত হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আরো স্বায়ত্তশাসনের দাবিতে মিন্দানাওয়ে তৎপরতা চালাচ্ছে বেশ কয়েকটি মুসলিম বিদ্রোহী গোষ্ঠী। এদের মধ্যে আইএসের সঙ্গে সম্পর্কিত জঙ্গিরাও আছে। 

এক রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় ছিলেন দুতার্তে। সেখান থেকেই মিন্দানাওতে সামরিক শাসন জারির আদেশ দেন তিনি। পাশাপাশি সফর সংক্ষিপ্ত করে তিনি দেশে ফিরে আসছেন বলে জানা গেছে।

ফিলিপাইনের সংবিধানে বলা আছে, আক্রমণ প্রতিহত বা বিদ্রোহ দমনে একজন প্রেসিডেন্ট শুধু ৬০ দিনের জন্য সামরিক আইন জারি করতে পারবেন। প্রেসিডেন্টের ঘোষণার পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে পার্লামেন্ট ঘোষণাটি রদ করতে পারবে আর সর্বোচ্চ আদালত এর বৈধতা যাচাই করে দেখতে পারবে।

সামরিক শাসন জারির ফলে সামরিক বাহিনী মিন্দানাওতে কোনো অভিযোগ ছাড়াই লোকজনকে আটক করে দীর্ঘদিন বন্দি করে রাখতে পারবে।

এক বিবৃতিতে সামরিক বাহিনী জানিয়েছে, আইএসের প্রতি আনুগত্য ঘোষণা করা এক জঙ্গিগোষ্ঠীর নেতাদের খোঁজে মিন্দানাওয়ের মারাবি শহরে তল্লাশি অভিযান চালাচ্ছিল সেনাবাহিনী, তখন তাদের লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেঞ্জানা হামলাকারী জঙ্গিদের মাউতে গোষ্ঠীর সদস্য বলে শনাক্ত করেছেন। জঙ্গিরা সেনাদের ওপর হামলার পর একটি হাসপাতাল ও একটি কারাগার দখল করে নেয় এবং গির্জাসহ কয়েকটি ভবন জ্বালিয়ে দেয় বলে জানিয়েছেন তিনি। 

মারাবি রাজধানী ম্যানিলা থেকে ৮০০ কিলোমিটার দক্ষিণে। শহরটিতে প্রায় দুই লাখ মানুষ বাস করে। 
সূত্র: বিবিসি বাংলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত