রুশ রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ ছিল ট্রাম্প জামাতার

প্রকাশ : ২৭ মে ২০১৭, ১১:২৮

সাহস ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা জ্যারেড কুশনার ওয়াশিংটনে রুশ রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের সঙ্গে অন্তত তিনবার গোপনে যোগাযোগ করেছিলেন। 

৭ সাবেক ও বর্তমান মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

উল্লেখ্য, গত ১০ মে সাবেক এফবিআই পরিচালক জেমস কোমিকে অপসারণের পর ট্রাম্প প্রশাসনের রুশ সংযোগ নিয়ে বিতর্ক নতুন করে জেগে উঠে। রাশিয়া প্রথম থেকেই ট্রাম্প প্রশাসনের রুশ সংযোগের অভিযোগ অস্বীকার করে আসছে।

চলতি বছরের শুরুতে ট্রাম্প শিবিরের রুশ সংযোগ নিয়ে মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) তদন্তের কেন্দ্রবিন্দুতে পরিণত হন কুশনার। আইন প্রয়োগকারী সংস্থার একজন বর্তমান ও একজন সাবেক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

দুটি সূত্র জানায়, গত বছর এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে অন্তত দুবার কুশনার ফোনে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেছেন।

অপর দুই সূত্র জানায়, ট্রাম্পের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনের রুশ সংযোগ তদন্তের সময়েই কুশনারের বিষয়টি সামনে আসে। আইন প্রয়োগকারী সংস্থার এক কর্মকর্তা জানান, ট্রাম্প শিবিরের রুশ সংযোগ তদন্তে কুশনার মূল লক্ষ্য ছিলেন না। তবে সের্গেই কিসলিয়াকের সঙ্গে দুটি ফোনালাপ কুশনার সম্পর্কে তদন্তকারীদের আগ্রহ বাড়িয়ে দেয়।

অবশ্য গত বছর এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ওই দুটি ফোনালাপের কথা কুশনারের মনে নেই বলে দাবি করেছেন কুশনারের আইনজীবী জেমি গোরেলিক। তিনি বলেন, ওই সময়ে তাকে হাজার হাজার মানুষের সঙ্গে কথা বলতে হয়েছে। আমরা রয়টার্সের কাছে ওই ফোনালাপের তারিখ জানতে চেয়েছি। তাহলে হয়তো আমরা এ নিয়ে বিস্তারিত তথ্য জানাতে পারব। তবে এখন আমাদের কাছে এ রকম কোনও তথ্য নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত