ইফতার বা ঈদ অনুষ্ঠান করছে না : মার্কিন পররাষ্ট্র দপ্তর

প্রকাশ : ২৭ মে ২০১৭, ১৭:১৮

সাহস ডেস্ক

চলতি বছরে ইফতার বা ঈদে কোনও অনুষ্ঠান আয়োজন করছে না মার্কিন পররাষ্ট্র দপ্তর। পররাষ্ট্র দপ্তরের দু’জন কর্মকর্তা জানিয়েছেন, এমন একটি অনুরোধ ইতোমধ্যে খারিজ করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছেন।

রিপাবলিকান বা ডেমোক্র্যাট যারাই ক্ষমতায় থাকুক না কেন, ১৯৯৯ সাল থেকে মার্কিন পররাষ্ট্র দপ্তর ইফতার বা ঈদুল ফিতরের অনুষ্ঠান আয়োজন করে আসছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ধর্ম বিষয়ক কার্যালয় ঈদুল ফিতরে একটি অনুষ্ঠান আয়োজনের অনুরোধ করেছিল। কিন্তু টিলারসন সে অনুরোধ খারিজ করে দিয়েছেন বলে দুই কর্মকর্তা জানান। তবে জনসমক্ষে কথা বলতে বিধিনিষেধ থাকায় ওই কর্মকর্তারা নিজেদের নাম প্রকাশ করতে চাননি।

রয়টার্সের কাছে আসা গত ৬ এপ্রিলের এক নথিতে দেখা যায়, পররাষ্ট্র দপ্তর থেকে ঈদুল ফিতর উদযাপনে অনুষ্ঠানের আয়োজন করা হলেও টিলারসন তা স্থগিত করেন। 

এ সম্পর্কে বক্তব্যের জন্য যোগাযোগ করা হলে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানান, রমজান মাসের শেষে ঈদুল ফিতর উদযাপনে অনুষ্ঠান আয়োজন করা যায় কিনা, সে চেষ্টা করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের মার্কিন রাষ্ট্রদূতদের এ উপলক্ষে অনুষ্ঠান আয়োজন করতে উৎসাহ দেওয়া হয়।

এদিকে, রোজা শুরু উপলক্ষে এক বিবৃতিতে টিলারসন বলেন, এ মাসটি হলো শ্রদ্ধা, উদারতা এবং আত্মোপললব্ধির। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, পরিবার ও বন্ধুদের সঙ্গে একত্রে অসহায়দের পাশে দাড়ানোর বিষয়টি। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত