আইএস-মুক্ত হতে চলেছে মসুল: ইরাকি প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৩ জুন ২০১৭, ১৭:১৭

সাহস ডেস্ক

আইএসের দখলকৃত ইরাকের মসুল শহর খুব শিগগিরই পুনরুদ্ধার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তিনি বলেন, কয়েকদিনের মধ্যেই মসুলের ‘স্বাধীনতা’ ঘোষণা করা হবে। আজ শুক্রবার (২৩ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়, মসুলের পশ্চিমাঞ্চলে আইএসের শেষ ঘাঁটি পুনরুদ্ধারে লড়াই করে যাচ্ছে ইরাকি বাহিনী। বৃহস্পতিবার সাংবাদিকদের প্রধানমন্ত্রী বলেন, ‘এটা এখন সময়ের ব্যাপার মাত্র। আমরা মসুলকে সম্পূর্ণ স্বাধীন ঘোষণা করতে পারবো।’

বার্তা সংস্থা এপির ফুটেজে দেখা যায়, মসুলের পুরোনো শহরের বাব আল-বিড় এলাকায় ঢুকছে ইরাকি বাহিনী। সেখানেই আইএসের সঙ্গে চূড়ান্ত লড়াই হবে তাদের।

গত তিন বছরে প্রতিনিয়তই তাদের দখল হারিয়েছে আইএস। মসুলই ছিলো তাদের শেষ ঘাটি। ধারণা করা হচ্ছে সেখানেই চূড়ান্তা লড়াই হবে।

মসুলে প্রায় দেড়লাথ বেসামরিক আটকা পরে আছে। জাতিসংঘের মতে তাদের অবস্থা খুবই ভয়াবহ। গত আটমাস ধরে মসুল পুনরুদ্ধারের লড়াই চালিয়ে যাচ্ছে ইরাকি বাহিনী।

বুধবার সেই লড়াইয়ে ধ্বংস হয় মসুলের বিখ্যাত মসজিদ আল নুরি। ১২ শতাব্দীর সেই মসজিদতে ইরাকের টাওয়ার অফ পিসা বলা হয়। এটি ধ্বংসে ইরাকিরা খুবই মর্মাহত। আইএস ও যুক্তরাষ্ট্র পরস্পরকে এই ঘটনার জন্য দোষারোপ করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত