কাতারের সঙ্গে সুসম্পর্ক রাখব : ট্রাম্প

প্রকাশ : ১৫ জুলাই ২০১৭, ১২:৩৩

সাহস ডেস্ক

কাতারের সঙ্গে সৌদি আরবের নেতৃত্বে ছয়টি দেশ কূটনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার মধ্য দিয়ে গালফ অঞ্চলে উত্তেজনার প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৪ জুলাই (শুক্রবার) কাতারের আমীরকে ফোন করে সমঝোতার প্রস্তাব দিয়েছেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন সিবিএন নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এই প্রত্যয় ব্যক্ত করেন।

ট্রাম্পের সৌদি সফরের পর সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে ৫ জুন (সোমবার) কাতারের ওপর অবরোধ দেয় উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) তিন দেশ ও তাদের আরব ও অনারব মিত্ররা। সেই অবরোধের পর পরই টুইট করে কৃতিত্ব নিয়েছিলেন ট্রাম্প। তিনি কাতারকে সন্ত্রাসে সহযোগিতার পথ থেকে সরে আসার আহ্বান জানিয়েছিলেন। এর এক মাসের বেশি সময় পর নিজ অনড় অবস্থান থেকে সরে আসার ইঙ্গিত দিলেন মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প বলেন, কাতারের আল-উদেইদ মার্কিন ঘাঁটি সরানো হবে না। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই ঘাঁটিতে ১০ হাজার মার্কিন সেনা রয়েছে।

‘সামরিক ঘাঁটি নিয়ে আমাদের কোনো সমস্যা হবে না’, সিবিএনকে বলেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট আরও যোগ করে বলেন, আমরা কাতারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাচ্ছি এবং সামরিক ঘাঁটি নিয়ে কোনো ঝামেলা চাচ্ছি না। 

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসে সৌদি আরব সফর করেন ট্রাম্প। সেই সময় তিনি সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদসহ অন্য আরব দেশের নেতাদের সঙ্গে বৈঠক করেন। তার সফর শেষ হওয়ার পর পরই সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় মিসর, মালদ্বীপসহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ কয়েকটি দেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত