ম্যাক্রোঁর সঙ্গে বিরোধে ফরাসি সেনাপ্রধানের পদত্যাগ

প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৮:০০

সাহস ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বিরোধের জের ধরে পদত্যাগ করেছেন দেশটির সেনাপ্রধান জেনারেল পিয়েরে দো ভিলিয়ে। বুধবার তিনি পদত্যাগ করেন। এ বিষয়টি নিয়ে বৃহস্পতিবার শিরোনাম করেছে ওয়াল স্ট্রিট জার্নালের ইউরোপীয় সংস্করণ।

জেনারেল পিয়েরে দো ভিলিয়ে (৬১) এক বিবৃতিতে বলেন, ‘আমি মনে করি ফ্রান্স ও ফরাসী জনগণের সুরক্ষা নিশ্চিত করতে যে ধরনের সেনাবাহিনী প্রয়োজন আমি সেই ধরনের সেনাবাহিনী পরিচালনায় সক্ষম নই।’

সরকারের প্রতিরক্ষা ব্যয় সংকোচনের প্রতিবাদ করায় প্রকাশ্যে ম্যাক্রোঁ তাকে তিরস্কার করেছেন সম্প্রতি। এরপরই পদত্যাগের ঘোষণা দেন ফরাসী সেনাপ্রধান। গত সপ্তাহে ফ্রান্স প্রতিরক্ষা ব্যয় কমানোর ঘোষণা দেয়। যা ইউরোপীয় ইউনিয়নভুক্ত অন্যান্য দেশের বরাদ্দের চেয়ে তুলনামূলক কম।

ম্যাক্রোঁ জানিয়েছিলেন, এ বিষয়ে সেনাবাহিনীর কোনও ভিন্নমত তিনি সহ্য করবেন না। প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দেওয়া ভাষণে তিনি বলেন, এ ধরনের বিষয় নিয়ে প্রকাশ্যে বিতর্ক করা ঠিক না।

পরে তিনি এক সাক্ষাৎকারে জানান, যদি সেনাপ্রধান ও প্রেসিডেন্টের মধ্যে কোনও বিষয়ে দ্বিমত সৃষ্টি হয় তাহলে সেনাপ্রধানকে চলে যেতে হবে।

ম্যাক্রোঁ জানান, যতদিন পর্যন্ত সেনাপ্রধান চেইন অব কমান্ডের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন ততদিন পূর্ণ আস্থা থাকবে। শুক্রবার তাদের মধ্যকার দ্বিমত নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই পদত্যাগ করলেন সেনাপ্রধান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত